ভারত-বাংলাদেশের মধ্যে ভিসা প্রক্রিয়া তুলে দেওয়া হোক

সীমান্ত পাড়ের মানুষের মধ্যে যাতায়াতের সুবিধার জন্য ভারত-বাংলাদেশের মধ্যে ভিসা প্রক্রিয়া তুলে দেওয়ার কথা বললেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। শনিবার আগরতলায় বাংলাদেশ সহকারী হাই কমিশন প্রাঙ্গণে বাংলাদেশের মহান জাতীয় দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে উপস্থিত থেকে তথাগত রায় প্রশ্ন তোলেন ‘ভারত-বাংলাদেশের মধ্যে এই ভিসা প্রক্রিয়া কেন চালু থাকবে? এই ভিসা প্রক্রিয়া শিগগির তুলে দেওয়া দরকার। এই ভিসা প্রক্রিয়া তুলে দেওয়ার ব্যাপারে আমি ব্যক্তিগত ভাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রালয়ের কাছে আর্জি জানাবো’।

বিজেপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য বলেন, ‘দুই দেশের মানুষ যেন সহজেই সীমান্ত পেরিয়ে একদেশ থেকে অপরদেশে যাতায়াত করতে পারেন সেলক্ষ্যে দুই দেশের শীর্ষ নেতৃত্ব একত্রে বসে এই প্রক্রিয়া তুলে দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন। তিনি আরও বলেন দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একজায়গায় অবস্থান করছে যেখানে এই ভিসা অপ্রয়োজন হয়ে পড়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নাম না করে ত্রিপুরার রাজ্যপাল বলেন, বাংলাদেশের সঙ্গে তিস্তা পানি বন্টন সমস্যা মিটিয়ে ফেলতে ভারতের প্রধানমন্ত্রী ইচ্ছা প্রকাশ করলেও কয়েকটি নির্দিষ্ট কারণে তা সেই সমস্যার সমাধান হয়নি। এটা সত্যিই চরম পরিতাপের বিষয়’।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর