,

4

তিন হারের পর বাকি রইল কী

হাওর বার্তা ডেস্কঃ টি ২০ বিশ্বকাপে বাংলাদেশ এবার ক্যাচ মিস করেছে ১০টি। এমন হতশ্রী ফিল্ডিং আক্ষেপে পুড়িয়েছে মাহমুদউল্লাহদের। বিশেষ করে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হাতছাড়া হওয়া পাঁচ ক্যাচ বাংলাদেশকে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে।

এদিকে ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ সাকিব আল হাসানের। তার আগে অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন চোট নিয়ে দেশে ফিরেছেন। চোটের কারণে আজ খেলতে পারবেন না উইকেটকিপার-ব্যাটার নুরুল হাসান সোহান।

শেষ দুটি ম্যাচ জিতলে সেটি হবে বিশ্বকাপে বাংলাদেশের বড় প্রাপ্তি। তবে এমন আশা করার লোক খুব কমই পাওয়া যাবে। আবুধাবিতে আজ বিকাল ৪টায় টাইগারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

সুপার টুয়েলভে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত ইংল্যান্ডের। প্রথম চার ম্যাচের চারটিই জিতেছে তারা। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া দুটি করে জয়ে রয়েছে পরের দুটি স্থানে। একটি করে ম্যাচ জিতে চতুর্থ ও পঞ্চম স্থানে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ টেকনিক্যালি কাল পর্যন্ত টিকে ছিল। বিশ্বকাপে আজ অভিষেক হতে যাচ্ছে শামীম হোসেন পাটোয়ারীর। নুরুল হাসান খেলতে না পারায় উইকেটের পেছনে থাকবেন লিটন দাসা। একাদশে জায়গা পাচ্ছেন সৌম্য সরকারও।

ক্যারিবীয়দের বিপক্ষে তিন রানে হারের পর দুদিন অনুশীলন করেনি বাংলাদেশ। কাল সন্ধ্যায় মাঠে নামে তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি জয়ের খোঁজে বাংলাদেশ। ক্রিকেটারদের সঙ্গে এ নিয়ে আলোচনা হয়েছে টিম ম্যানেজমেন্টের।

কাল প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের পর আমাদের মধ্যে আলোচনা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার বিপক্ষে কাছে গিয়েও দুটি ম্যাচ হারায় মানসিকভাবে আমরা কিছুটা ভেঙে পড়েছিলাম। সম্ভবত বিশ্বকাপে আমাদের সম্ভাবনা শেষ। তবে অগামীকাল (আজ) সর্বোচ্চ সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবে ছেলেরা। সবাই ভালো পারফরম্যান্স করতে বদ্ধপরিকর।’

দুদলের লড়াইয়ে এখনো কোনো টি ২০ ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র একবার মুখোমুখি হয়েছে দুদল। ২০০৭ সালে প্রথমবারের মতো সেই বিশ্বকাপে প্রোটিয়ারা জিতেছিল সাত উইকেটে।

আজ দক্ষিণ আফ্রিকা হারলে সেমিফাইনালের পথ অনেকটা কঠিন হয়ে যাবে তাদের জন্য। আইডেন মার্করাম, ডেভিড মিলাররা নিজেদের সেরা ছন্দ খুঁজতে মুখিয়ে আছেন। বাংলাদেশের ব্যাটিং সমস্যা বাইরে রেখে এখন ফিল্ডিং চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সবশেষ পাঁচ বছরে এবারই সবচেয়ে বেশি ক্যাচ মিস হয়েছে টাইগারদের। শরিফুল ইসলাম আগের ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করেছেন। ধারাবাহিকতা রেখেছেন মেহেদী হাসানও। দলীয় পারফরম্যান্সে একটি জয় পেলেই বাংলাদেশের ড্রেসিংরুমের অবস্থা বদলে দিতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর