এসি ছাড়াই ঘর রাখুন শীতল

সূর্যের উত্তাপ বেড়েছে। এতে ঘরদোরও গরম থাকে। কিন্তু ঘর শীতল রাখতে এসির প্রয়োজন। অথচ অনেকের এসি কেনার সামর্থ্য নেই। তাই গরমে ঘর ঠাণ্ডা রাখতে হলে জেনে নিতে হবে কিছু কৌশল। তাতেই এসি ছাড়াই পাওয়া যাবে ঠাণ্ডা ঘর।
প্রথমত যতটা সম্ভব দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে আসতে দেবেন না। এজন্য দক্ষিণ ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখুন ও জানালাও বন্ধ রাখুন। তবে রাতের বেলা অবশ্যই জানালা খুলে দিন, যাতে বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।
ইনস্ট্যান্ট এসির সুবিধা পেতে টেবিল ফ্যানের সামনে গামলা ভর্তি বরফ রেখে ফ্যান চালিয়ে দিন। অথবা একটি পানির বোতল বরফ করে ফ্যানের সামনে রাখুন। এর ফলে বাতাসের সঙ্গে বরফের ঠাণ্ডা হাওয়া যোগ হবে।
ফ্যানের বাতাস দ্বিগুণ পেতে এবং ভ্যাপসা গরম থেকে বাঁচতে রাতের বেলা টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে।
ঘর ঠাণ্ডা রাখার সবচেয়ে সহজ উপায় হলো ঘরের ভেতরে গাছের ব্যবহার। কারণ গাছ ঘরের ভেতরকার তাপ শোষণ করে ঘর ঠাণ্ডা করে। তাই গরমের সময় ঘরের ভেতরে বেশি করে গাছ রাখলে ঘর শীতল হয়ে উঠবে। এক্ষেত্রে ইনডোর প্লান্ট ব্যবহার করতে পারেন।
স্যাঁতসেঁতে আবহাওয়া ঘর আরও বেশি গরম করে তোলে। এই সমস্যা থেকে রক্ষা পেতে গোসল অথবা কাপড় চোপড় ধোয়ার কাজটি হয় একদম সকালে না হয় বিকেলের দিকে করবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর