,

IMG_20210901_234705

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ জয়ে মাশরাফীকে টপকে গেলেন মাহমুদউল্লাহ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের সফল ক্রিকেটের  অধিনায়ক নি”সন্দেহে মাশরাফী বিন মোর্ত্তজা। তার নেতৃত্বে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে আসছিলো বাংলাদেশ, এমন কী চ্যাম্পিয়নস ট্রফির সেমি ফাইনালেও খেলেছিলেন।

টি-টোয়েন্টি ফরম্যাটেও মাশরাফীর নেতৃত্ব অত্যন্ত দুর্দান্ত ছিল । তার দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে অনেক জয় এনে দেন বাংলাদেশকে। ২০১৭ সালে অবসর নেয়ার পর হাত ঘুরে মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে থিতু হয়েছে টি-টোয়েন্টির নেতৃত্ব অধিনায়ক ।

অধিনায়ক মাহমুদউল্লাহ বেশ সফল হয়েছে এি পযর্ন্ত। অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ৪-১ ব্যবধানে হারিয়ে ছুঁয়ে ফেলেন মাশরাফি বিন মোর্ত্তজাকে। অপেক্ষা ছিল টি-টোয়েন্টিতে টাইগার অধিনায়ক হিসেবে জয়ের দিক থেকে মাশরাফীকে ছাড়িয়ে যাবার। সেটি আজ নিউজিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচেই হয়ে গেল।

টি-টোয়েন্টিতে বাংলাদেশকে সর্বোচ্চ ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী। এরমধ্যে ১০টি ম্যাচে জয় আসে তার নেতৃত্বে। অধিনায়ক মাশরাফির জয়ের গড় ৩৭.৩ শতাংশ।

মাহমুদউল্লাহর নেতৃত্বে এখন পর্যন্ত ২৩টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। মাশরাফীর চেয়ে ৬ ম্যাচ কম খেলে ১১টি ম্যাচে জিতেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ নেতৃত্বে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের খেলোয়াড় এখন পর্যন্ত সাতজন অধিনায়ক নেতৃত্ব দিয়েছেন ।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাত অধিনায়ক:

মাহমুদউল্লাহ রিয়াদ: ২৩ ম্যাচে ১০ জয়

মাশরাফী বিন মোর্ত্তজা: ২৮ ম্যাচে ১০ জয়

মুশফিকুর রহিম: ২৩ ম্যাচে ৮ জয়

সাকিব আল হাসান: ২১ ম্যাচে ৭ জয়

মোহাম্মদ আশরাফুল: ১১ ম্যাচে ২ জয়

শাহারিয়ার নাফিস: ১ ম্যাচে ১ জয়

লিটন দাস: ১ ম্যাচে ১ হার……

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর