নিউজার্সির আটলান্টিক সিটিতে জমজমাট ‘বাংলাদেশ মেলা

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলাণ্টিক সিটিতে গত মঙ্গলবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির উদ্যোগে বাংলাদেশ মেলা। এ মেলাকে কেন্দ্র করে আটলান্টিক সিটির সেন্ট ক্যাসেল স্টেডিয়াম পরিণত হয়েছিল বাংলাদেশিদের উৎসব মুখর স্থানে।

আটলান্টিক সিটিতে বাংলাদেশ মেলা হচ্ছে সাউথজার্সিতে বসবাসরত বাংলাদেশিদের ঢাকা সিটির রমনা বটমূলের বৈশাখী মেলা অথবা চট্রগ্রামের লালদিঘীর জব্বারের বলিখেলার মতো আনন্দ উচ্ছ্বাসে ভরপুর। বাংলাদেশ মেলাকে সামনে রেখে ইতোমধ্যে সাউথজার্সিতে বসবাসরত বাংলাদেশিরা চাকরি থেকে ছুটি নিয়ে রেখেছিলেন ২৭ জুলাই মঙ্গলবার।

স্কুল-কলেজের ছেলেমেয়েদের ছুটির দিন থাকায় বিদেশে বসে দেশীয় সংস্কৃতির স্বাদ নেয়ার জন্য উপস্থিত হয়েছিল সাউথজার্সিতে বসবাসরত স্কুল-কলেজের ছেলেমেয়েরা। এদিকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল এবং সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম খোকা জানান, তাদের সংগঠন একটি সুন্দর মেলা আয়োজনের মাধ্যমে একদিকে যেমন প্রবাসীদের আনন্দ দেয় ঠিক তেমনি বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জহিরুল ইসলাম বাবুল জানান, গত ২০১৮ সালের  মতো এই মেলা থেকে আয়কৃত অর্থ বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে। এছাড়াও এ মেলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিম রাজনীতিবিদরা বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ তৈরি হবে বলে তারা জানান। মেলার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফজলুল কাদের। এবারের মেলার আহবায়ক ছিলেন গিয়াসউদ্দিন পাঠান এবং সদস্য সচিব মো. আইয়ুব।

বিকাল ৭টায় বাংলাদেশের এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি ফজলুল কাদের। এরপর যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিমের নেতারা শুভেচ্ছা বক্তব্য রাখেন।

মেলায় ছিল খাবার ও পোশাকসহ হরেক রকমের দোকান এবং  র্যাফেল ড্র ইত্যাদি। মূল আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীনসহ প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, নাজু আকন্দ এবং মুমু।  মেলার আয়োজক কর্মকর্তারা বলেন, নতুন প্রজন্ম বিশেষ করে যুবসমাজের সঙ্গে দেশীয় শিল্প-সংস্কৃতিকে পরিচিত করার লক্ষ্যেই এ মেলার আয়োজন করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর