,

8

হাওরাঞ্চলের কৃষকের ধান কেটে দেবে কৃষক লীগ

 

হাওর বার্তা ডেস্কঃ দেশে করোনা সংক্রমণের মধ্যে এবারও হাওরাঞ্চলে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। সচরাচর ধান কাটার জন্য এপ্রিলের শুরুর দিকে দেশের বিভিন্ন জায়গা থেকে দলবেঁধে শ্রমিকেরা আসতে শুরু করেন।

কিন্তু করোনার প্রভাব ও লকডাউনের কারণে হাওরে প্রয়োজনীয় শ্রমিক এবার আসেনি। ফলে শ্রমিকের অভাবে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন কৃষক।কৃষকের ধান কাটতে মাঠে কৃষক লীগশ্রমিক সংকটের পাশাপাশি আগাম বন্যার শঙ্কায় দিশেহারা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক। পেঁকে আসা একমাত্র কষ্টফসল কাটা নিয়ে তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

এ রকম পরিস্থিতিতে হাওরের কৃষকের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ কৃষক লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কৃষক লীগের নেতাকর্মীরা অসহায় কৃষকের ধান কেটে দেয়ার উদ্যোগ নিয়েছেন।

No description available.কৃষক লীগের কেন্দ্রীয়, জেলা, উপজেলার নেতা-কর্মীরা স্বাস্থ্যবিধি মেনে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার সুতারপাড়ার ইউনিয়নের গেরাজুরের হাওরের কৃষক মোহাম্মদ জালাল মিয়ার জমির ধান কেটে দিয়ে এ কার্যক্রম শুরু করে সংগঠনটি।

১০ কাঠা জমির ধান কেটে দিয়েছেন কৃষক লীগের নেতা-কর্মীরা।No description available.তিনি বলেন, ‘এই করোনা পরিস্থিতির কারণে চিন্তায় ছিলাম শ্রমিক পাওয়া নিয়ে। সেই চিন্তা আমার অনেকটাই দূর করে দিয়েছে তারা (কৃষক লীগ)।’ তিনি নেতা-কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান।কিশোরগঞ্জের হাওরে কৃষকদের ধান কেটে দিচ্ছেন রাষ্ট্রপতি পুত্র এমপি তৌফিক |  দেশটাইম.কমকৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ‘সংগ্রাম ও অর্জনে দুর্যোগ-দুর্বিপাকে এ দেশের কৃষক-কৃষাণীকে সঙ্গে নিয়ে কৃষক লীগের গৌরবময় পথচলার ৪৯ বছর। এই ৪৯ বৎসর ধরে বাংলাদেশ কৃষক লীগ এ দেশের কৃষি ও কৃষকের পাশে ছিল। গতবছর বৈশ্বিক মহামারি করোনায় কৃষক যখন পাকা ধান নিয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ কৃষক লীগের নেতা-কর্মীরা তখন কৃষকের ধান কেটে ঝাড়াই মাড়াই করে গোলায় তুলে দেয়। এবারও কৃষক লীগ স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে কৃষকের ধান কেটে ও মাড়াই করে গোলায় তুলে দেবে।’

No description available.

বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি সারাদেশের কৃষক লীগের নেতা-কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে অসহায় কৃষকদের ধান কেটে গোলায় তুলে দেওয়ার জন্য অনুরোধ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা, কেন্দ্রীয় কমিটির সদস্য ও কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য আক্তারুজ্জামান শিপন এবং কিশোরগঞ্জ জেলা কৃষক লীগের সভাপতি আহমদ উল্লাহসহ আরও অনেকে।

No description available.

অতিবৃষ্টির কারণে পাহাড়ি ঢলে সৃষ্ট আগাম বন্যার হাত থেকে রক্ষায় হাওর অঞ্চলের ধান আগে কেটে দেওয়ার আহ্বান জানান নেতারা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর