,

received_161229335787524

মিঠামইনে কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা পরিদর্শন করলেন এমপি তৌফিক

হাওর বার্তা ডেস্কঃ মিঠামইনে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে বোরো ধান কাটা শুরু হয়েছে।শনিবার বিকালে মিঠামইন উপজেলার সদর ইউনিয়নের
মহিষারকান্দি গ্রামের বরনপুর এলাকায় চলতি বোরো মৌসুমে কম্বাইন হার্ভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা ও মাড়াই কাজ পরিদর্শন করেছেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক।
চলতি মৌসুমে উপজেলায় ৩ জন কৃষককে ৭০% ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে।
উপজেলায় ১০টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষককে দেওয়া হবে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

কম্বাইন হার্ভেস্টার দিয়ে কৃষকের ধান কাটা পরিদর্শনের সময় এমপি তৌফিক বলেন,এ সময়টা বোরো ধান কাটার মৌসুম। আমাদের সারা বছরের মোট চাল উৎপাদনের অর্ধেকের বেশি যোগান দেয় বোরো ধান। সেজন্য হাওর অঞ্চলের ফসল ভালভাবে ঘরে তুলতে পারলে দেশের খাদ্য নিরাপত্তা অনেকাংশে নিশ্চিত হবে।

 

এমপি তৌফিক আরো বলেন,করোনার বিরূপ পরিস্থিতির মধ্যেও হাওরের বোরো ধান কাটার জন্য বিভিন্ন জেলা থেকে শ্রমিকদের আনার ব্যবস্থা করা হয়েছে।পাশাপাশি হাওরের জন্য জরুরি ভিত্তিতে ধান কাটার যন্ত্রপাতি দেয়া হয়েছে। হাওরের আগাম বোরো ধান কাটার জন্য কম্বাইন হারভেস্টার ও রিপার নিয়ে আসা হয়েছে।প্রতিকূল পরিবেশে হাওরের কৃষক যাতে সহজে যন্ত্রপাতি কিনতে পারে সেজন্য যন্ত্রের দামের ৩০% দেয় কৃষক এবং ৭০% দেয় সরকার ।
এ সময় উপস্থিত ছিলেন মিঠামইন উপজেলা নির্বাহী অফিসার প্রভাংশু সোম মহান,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো.রাফিউল ইসলামসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রাফিউল ইসলাম জানান, ২০২০-২১ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় ৭০% ভর্তুকিতে ৩ জন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।আরো ৭ জন কৃষকের মাঝে ৭ টি মেশিন বিতরণ করা হবে।
এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর।
এ ছাড়াও ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) মেশিন দিয়ে।তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর