,

download (2)

রাতে দুধ পানে ঘুম ভালো হয়

হাওর বার্তা ডেস্কঃ নিশ্চয়ই জানেন, দুধকে আদর্শ খাবার বলা হয়ে থাকে। কারণ দুধ সর্বগুণ সম্পন্ন একটি খাবার। দুধের নানা পুষ্টিগুণ আপনাকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখতে পারে। যারা ডায়েট করেন তাদের জন্যও দুধের বিকল্প নেই।
এতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, নিয়াসিন ও রিবোফ্লভিন। প্রতিদিন মাত্র এক গ্লাস দুধ পানে অ্যাসিডিটির সমস্যা, পিরিয়ডের সময় তীব্র যন্ত্রণা, কাজের স্ট্রেসে অস্থির অবস্থা- এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও অনেক জটিল সমস্যা থেকে মুক্তি পেতে দুধ খুবই কার্যকর।

তবে যখন তখন দুধ পান করলেই হবে না। দুধ পান করারও রয়েছে সঠিক সময়, সঙ্গে সঠিক পদ্ধতিও। চলুন তবে এই ব্যাপারে বিস্তারি জেনে নেয়া যাক-

দুধ পানের সঠিক সময়

শরীরে মাসল বানাতে চাইলে সকালে দুধ পান করতে হবে। এছাড়া দুধ পানের উপযুক্ত সময় রাত। রাতে দুধ পানে ঘুম ভালো হয়। যাদের নিদ্রাহীনতার সমস্যা আছে, তারা দুধ পানে এই সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। অনেকের বিশ্বাস সকালে দুধ পানে হজমে সমস্যা হতে পারে। কিন্তু এই ধারণা ভুল। সকালে দুধ পান উল্টো আপনাকে সতেজ একটা অনুভূতি দেবে।

তবে পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের সকালে দুধ খেতে নিষেধ করা হয় কারণ এতে অ্যাসিডির সমস্যা হতে পারে। এছাড়া দুধের সঙ্গে লবণাক্ত কোনো খাবার যেমন নিমকি খাওয়া বাদ দিতে হবে।

আয়ুর্বেদীয় মতামত

আয়ুর্বেদদের মতে, দুধ খাওয়ার উপযুক্ত সময় হলো সন্ধ্যা বেলা। এ সময়ে দুধ খেলে হজম প্রক্রিয়া তরান্বিত হয়।

এদিকে পুষ্টিবিদরা বলছেন, ঘুমাতে যাওয়ার আগে দুধে সামান্য হলুদ মিশিয়ে পানে একদিকে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনি হজমেও সহায়তা করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর