,

Untitled-1

যোগাযোগ ও অর্থনৈতিক উন্নয়নে হাওর আরেক ধাপ এগোবে-অষ্টগ্রামে ব্রিজ উদ্বোধনে এমপি তৌফিক

রফিকুল ইসলামঃ অষ্টগ্রামের বিলমাকসা নদীর ওপর ব্রিজ নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থায় ও অর্থনৈতিক উন্নয়নে হাওর আরেক ধাপ এগোবে।

সোমবার (১৫ মার্চ) পূর্ব অষ্টগ্রাম ইউনিয়নের ব্রিজ সংলগ্ন বাদাহাটে ব্রিজ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম উপজেলা) আসনের এমপি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক।

তিনি বলেন, উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ইতিমধ্যে ৫টি ইউনিয়ন সড়ক যোগাযোগের আওতায় এসেছে। প্রায় ৭৮ কোটি টাকা ব্যয়ে এই ৪৫০ মিটার দৈর্ঘের পিএসসি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ শেষ হলে কলমা ইউনিয়নও যোগাযোগের আওতায় চলে আসছে।

তিনি বাদবাকি দুটি ইউনিয়ন আদমপুর ও আবদুল্লাহপুর-খয়েরপুর ইউনিয়নবাসীদের আশ্বস্ত করে বলেন, কালনি-কুশিয়ারা নদীর ওপর আরেকটা ব্রিজ নির্মাণের পরিকল্পনায় রয়েছে। এতে পুরো অষ্টগ্রাম উপজেলা সম্পূর্ণ সড়ক যোগাযোগের আওতায় চলে আসবে ইংশাআল্লাহ্। ফলে শহরের সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চাবিকাঠি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভরশীল। অর্থনৈতিক কর্মকান্ডের বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা যথেষ্ট অবদান রাখে। উৎপাদন ব্যবস্থার উন্নয়নে ও উৎপাদন বৃদ্ধিতে উন্নত পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা বিশেষ কার্য়কর। পণ্যের বাজার ব্যবস্থার উন্নয়ন যোগাযোগ ব্যবস্থার ওপর সরাসরি নির্ভরশীল। এজন্য নৌপথের সাথে সড়ক যোগাযোগ ব্যবস্থার ওপরও গুরুত্ব দেয়া হয়েছে বলে অভিপ্রায় প্রকাশ করেন এমপি তৌফিক।

কলমা ইউনিয়ন পরিষদের আয়োজনে জেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো: আমিনুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শাখা আওয়ামী লীগ সভাপতি ফজলুল হক হায়দারী বাচ্চু, পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাছেদ মিয়া, অষ্টগ্রাম রোটারি সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোস্তাবা আরিফ খান, কলমা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাধা কৃষ্ণ দাস ও উপজেলা প্রকৌশী গোলাম সামদানী।

উপজেলা আওয়ামী লীগনেতা জোসেফ মিয়ার সঞ্চলনায় আওয়ামী লীগসহ এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সর্বস্তরের জনতা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, টানা তিনদফা ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার ছিল ‘গ্রাম হবে শহর’। সেই পদাঙ্ক অনুসরণ করে রাষ্ট্রপতিপুত্র ও প্রধানমন্ত্রীর স্নেহধন্য কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম উপজেলা) আসনের তিনবারের নির্বাচিত এমপি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেছেন ‘হাওর হবে শহর’।

এরও আগে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বিরোধী দলে ব্যাক বেঞ্চের এমপি থাকাকালীন হাওর নিয়ে তাঁর স্বপ্নের কথা বলতেন, ‘আমি স্বপ্ন দেখি আমার হাওরবাসী একদিন বাস, ট্রেন ও ক্যাবল কারের মাধ্যমে শহরে যাতায়াত করছেন। সেই লালিত স্বপ্নের পথেই এগোচ্ছে হাওর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর