,

3

সিলেটে এক বছরে নির্যাতনের শিকার ৮৪৭ নারী

হাওর বার্তা ডেস্কঃ গেলো বছরের ২৫ সেপ্টেম্বর স্বামীর সঙ্গে বেড়াতে গিয়ে সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণের শিকার হন এক গৃহবধূ। দেশব্যাপী আলোচিত এ ঘটনা ছাড়াও সিলেট বিভাগে প্রায়ই ঘটছে ধর্ষণ ও নারী নির্যাতন।

গেল এক বছরে সিলেট বিভাগে ধর্ষণের শিকার ৩২৩ জন নারী। এছাড়া বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন আরও ৫২৪ জন।
পুলিশের দেয়া এক হিসাবে দেখা যায়, বিভাগের ৪ জেলা- সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারে গেলো বছর ধর্ষণের শিকার হয়েছেন ৩২৩ জন নারী। এসব ঘটনায় মামলা হয়েছে ২২৫টি।

এ বিষয়ে সিলেট মহানগর কমিশনার পুলিশ নিশারুল আরিফ বরেন, যে অপসংস্কৃতির দিকে আমরা ধাবিত হচ্ছি সেগুলাে যদি এখই আমরা নিয়ন্ত্রণ করেত না পারি তবে, নারী ও শিশুর উপর নির্যাতন কমানো খুব কঠিন হয়ে উঠবে। তাছাড়া অবক্ষয় রোধে সামাজিক সচেতনতায় আরো বেশি জোর দিতে হবে বলেও জানান তিনি।

শাবিপ্রবি যৌন নিপীড়ন প্রতিরোধ সেলের সদস্য অধ্যাপক জায়েদা শারমিন বলেন, মামলার তদন্তে গাফিলতি আর রাজনৈতিক প্রভাবে পার পেয়ে যাচ্ছে অনেক অপরাধী। যার কারণে বাড়ছে এসব অপরাধ। তাই এইসব স্পর্শকাতর মামলা তদন্তে নজরদারি আরো বাড়ানোর তাগিদ দেন তিনি।

বর্তমানে সিলেটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৩ হাজার ৪৭৬টি মামলা বিচারাধীন। বিচার প্রক্রিয়ায় ধীরগতির কারণে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে বলে দাবি ভুক্তভোগীদের।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর