,

4

শুভ জন্মদিনের সবাইকে শুভেচ্ছা

হাওর বার্তা ডেস্কঃ এই পৃথিবীতে বুকে এমন দিনটিতে আমি এসেছিলাম, আজ সেই দিন আমার সামনে। আমি নিজে এ বিষয়ে অবহিত যে জগতের লক্ষ কোটি মানুষের এই পথচলায় আমার অতি ক্ষুদ্র আমিই পৃথিবীতে আগমন এবং প্রস্থানে কোন ভাবেই আলাদা কোন গুরুত্ব বহন করে না।

তবু জানার ইচ্ছে করে… সত্যি, আমাকে দিয়ে কোন কাজ হয়েছে কারো? আকাশে, বাতাসে, মেঘলা দুপুরে হঠাৎ বৃষ্টি আমার বাঁশীতে জেগেছে কি সুর, নতুন সৃষ্টি। জীবন হে তুমি আমার, আর কত খেলা খেলতে পারো? জীবন তুমি কি সবুজাভ বনে, পাথুরে পাহাড় ? নক্ষত্রের ছায়াপথে তুমি ধোঁয়াসা ঝালবেই। যাক এসব কথা…! ইতিমধ্যে অনেকেই আমার জন্মদিনের শুভেচ্ছা দিয়েছেন। সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানায়। আমার মতো একজন অতি ক্ষুদ্র মানুষের জীবনে যদিও জন্মদিনের তেমন কোন গুরুত্ব নেই তবুও আমার সৃষ্টিকর্তা মহান আল্লাহর প্রতি লাখো কোটি শুকরিয়া জানায়।

আমার প্রাণপ্রিয় বাবা-মায়ের প্রতি সশ্রদ্ধ সালাম ও কৃতজ্ঞতা প্রকাশ করছি যাদের কল্যানে আমি আজ সবার সাথে আছি । আমি সবার কাছে দোয়া চাই, আমি যেন আমার জন্মকে সার্থক করতে পারি আমার কর্মের মাধ্যমে। আমার প্রজন্মের জন্য যেন রেখে যেতে পারি অনুকরণীয় এমন কিছু যার মাধ্যমে মানবতা সামান্যতম হলেও উপকৃত হয়। আমি যখন আমার পেছনে তাকাই, সেই দিন, মাস, বছর পেরিয়ে চলে যাই সেই অতীতে যেখানে আমার শুরু। আমার মুখের ভাঙ্গা, ভাঙ্গা কথা আর একটু হাসিতে তৃপ্ত হতো সবাই।

আমাকে নিয়ে কতই না স্বপ্নের জন্ম হয়েছিল তখন। আজ শৈশব, কৈশর আর অনেকটা সময় পেছনে ফেলে যৌবনে বসবাসরত আছি। জীবন চলার বাঁকে জন্মদিয়েছি কত রূপকথা, ছোট বড় গল্প আর লেখার কাগজ। ছোট্ট একটা জীবনে কত ইতিহাসের সাক্ষী হয়ে আছি আমি। এই পৃথিবীতে এমনি একটি দিনে আমি এসেছিলাম, আজ সেই দিন। সেই জন্য আমি আমার সৃষ্টিকর্তা মহান রাব্বুল আল আমিনের কাছে দায়বদ্ধ। তিনি আমায় সৃষ্টি করেছেন তিনিই আমার রব তিনি আমার শেষ ঠিকানা ।

প্রত্যেকটি মানুষের কাছে তার জন্মদিনের বার্তাটি আনন্দের হয়। আমার কাছেও তাই তেমনই। যাই হোক, জন্মদিনে কোন গিফট পাই না, ফুলের তোরা ও পাই না! তারপরেও একাকী খুশিই থাকবো সারাজীবন। জন্মানোর তারিখ টা মনে হয় সবার কাছেই অনেক প্রিয় হয় এবং দিনটাকে একান্তই নিজের মনে হয় ! আসলে মনের ডাইরির পাতা শেষ তো ! আজ থেকে মৃত্যুর এক বছর কাছাকাছি চলে এলাম! জীবনটা অনেক সুন্দর যদি সুন্দর করে দেখা যায়। তবে একথাও ঠিক বিচিত্র এই জীবনে বৈচিত্রময় হয়ে ওঠা অনেকটাই কঠিন। যারা হয়ে উঠতে পারে তাদেরকেই মানবজাতি সারাজীবন মনে রাখে। আমার কথা তো কাল সকলেই ভুলে যাবেন। তাতে আমার কোন আফসোস থাকবে না, থাকবে না কোন অভিযোগ। আমি সুধু ক্ষমাপ্রার্থী মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে।

-শেষ বিদায়ের অপেক্ষায় “হোসাইন জাকির ” ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর