দুটি স্বর্ণেই শেষ পদকপ্রসবা সাঁতার

সাঁতারে মাহফুজা খাতুন শিলার দুই স্বর্ণ ও অন্যদের ১৪ ব্রোঞ্জসহ ১৬ পদক পেয়ে সাঁতার ডিসিপ্লিনের আসর শেষ করল বাংলাদেশ গৌহাটির ডা. জাকির একুয়াটিক সুইমিং সেন্টারে রীতিমতো ঝড় তুলেছেন বাংলাদেশের সাঁতারুরা। সাউথ এশিয়ান (এসএ) গেমসের সাঁতারে মাহফুজা খাতুন শিলার দুই স্বর্ণ ও অন্যদের ১৪ ব্রোঞ্জসহ ১৬ পদক পেয়ে সাঁতার ডিসিপ্লিনের আসর শেষ করল বাংলাদেশ। বুধবার গেমসের সাঁতার ডিসিপ্লিনের শেষ দিন আরও তিনটি ব্রোঞ্জপদক জিতেছে লাল-সবুজরা। এদিন গৌহাটির ডক্টর জাকির হোসেন অ্যাকুয়াটিক কমপ্লেক্সে পুরুষদের ৪ূ১০০ মিটার মিডল রিলেতে চার মিনিট ১.০৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জেতেন বাংলাদেশের সাঁতারু জুয়েল, কামাল, মাহমুদুন্নবী ও মাহফিজুর। এই ইভেন্টে স্বর্ণ জিতে ভারত (তিন মিনিট ৪৯.৭৮ সেকেন্ড) এবং রুপা গেছে শ্রীলংকার ঘরে (৩ মিনিট ৫৮.১১ সেকেন্ড)। পুরুষদের ১০০ মিটার ফ্রি স্টাইলে বাংলাদেশের মাহফিজুর রহমান ব্রোঞ্জপদক জেতেন। তিনি সময় নেন ৫২.৩৪ সেকেন্ড। এ ইভেন্টে স্বর্ণ ও রুপা পায় শ্রীলংকা। পুরুষ ২০০ মিটার ব্যক্তিগত মিডলে লাল-সবুজের সাঁতারু জুয়েল আহমেদ দু’মিনিট ১৫.০৫ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক পান। এ ইভেন্টের স্বর্ণ গেছে শ্রীলংকার দখলে। আর রুপা জেতে ভারত। এর আগে এসএ গেমস সাঁতার থেকে সব মিলিয়ে বাংলাদেশ দুটি সোনা ও ১১টি ব্রোঞ্জপদক জিতেছিল। এবার দুই স্বর্ণপদকের মালিক দেশের কৃতী মহিলা সাঁতারু মাহফুজা খাতুন শিলা। তিনি গেমসে মহিলাদের ১০০ ও ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করেন।

দলীয় পিস্তলে ব্রোঞ্জ

শুটিংয়ের পিস্তলে শাকিলের স্বর্ণ জয়ের পর দলীয় পিস্তলেও ব্রোঞ্জপদক জিতেছে বাংলাদেশ। বুধবার কাহালিবাড়ি শুটিং রেঞ্জে দলীয় পিস্তল ইভেন্টে শাকিল আহমেদ (৫২৭), মহেন্দ্র সিং (৫২৮) ও আনোয়ার হোসেন (৫২০) ১৫৭৫ স্কোর গড়ে ব্রোঞ্জপদক জেতেন। এ ইভেন্টে ১৬২২ স্কোরে ভারত স্বর্ণ এবং ১৫৮ স্কোরে রুপা জেতে পাকিস্তান।

খোখোর দু’বিভাগেই রুপা

দক্ষিণ এশিয়ান গেমসের খোখোতে স্বর্ণ জিততে পারেননি বাংলাদেশের মেয়েরা। ভারতের কাছে ফাইনালে হেরে গেছে পুরুষ ও মহিলা খোখো দলের সদস্যরা। মঙ্গলবার রাতে দু’দলকেই ভারতের কাছে হেরে রুপা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। মহিলাদের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারতের কাছে ১৬-১৪ স্কোরে হারে বাংলাদেশের মেয়েরা। ছেলেদের ফাইনাল হয়েছে একপেশে। এসএ গেমসের দ্বাদশ আসরে স্বাগতিকদের কাছে বাংলাদেশের ছেলেরা ৩৭-১৪ ব্যবধানে হারে।

অ্যাথলেটিক্সে ব্রোঞ্জ

এসএ গেমসের অ্যাথলেটিক্সের দ্বিতীয় দিনে ব্রোঞ্চ পেয়ে মুখরক্ষা করেছে বাংলাদেশ। মহিলাদের ৪দ্ধ১০০ মিটার রিলেতে শ্রীলংকা ও পাকিস্তানের পর ৪৭.৪৪ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় স্থানে থেকে ব্রোঞ্চ পেয়েছে জাকিয়া, সোহাগী, শিরিন ও নাহারের দল। এ ইভেন্টেও যথারীতি প্রাধান্য লংকানদের। ৪৫.৫০ সেকেন্ডে সময় নিয়ে স্বর্ণ শ্রীলংকার, ৪৫.৭৯ সেকেন্ড সময় নিয়ে রুপা স্বাগতিক ভারতের। রিলেতে মেয়েরা মুখ রাখলেও, ব্যর্থ ছেলেরা। ছয় দলের মধ্যে ৪১.৩৩ সেকেন্ড সময় নিয়ে পঞ্চম শরীফুল, মেহেদী, মেজবা ও সাইফুলরা। মেয়েদের মতো এখানেও ৩৯.৯৬ সেকেন্ড সময় নিয়ে শ্রীলংকা স্বর্ণ জিতেছে। ৪০.৫৬ সেকেন্ড সময় নিয়ে ভারতকে টপকে রুপা পাকিস্তানের।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর