,

10

ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায় কাঁচামরিচ

হাওর বার্তা ডেস্কঃ অনেকে ভাতের সঙ্গে কাঁচামরিচ খেতে পছন্দ করেন।একটি মার্কিন সমীক্ষা জানাচ্ছে রোজ কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস থাকলে কমতে পারে ক্যানসার ও হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সায়েন্টিফিক সেশনের প্রাথমিক গবেষণা বলছে প্রতিদিন কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস থাকলে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো। ক্যানসার বা কার্ডিও ভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েক ধাপ কমে যাবে। মরিচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ক্যানসার প্রতিরোধক গুণাগুণ। মরিচের ঝাল গুণাগুনের জন্য দায়ী ক্যাপসাইসিন।

গবেষণা চালানো হয়েছে আমেরিকা, চীন, ইতালি, ইরানের প্রায় ৫ লাখ ৭০ জনের উপর। তাদের স্বাস্থ্য এবং খাদ্যাভাস সংক্রান্ত রেকর্ড বা যা ডায়েট বলে পরিচিত তা খতিয়ে দেখেছেন গবেষকরা। যাদের নিয়মিত মরিচ খাওয়ার অভ্যাস আছে এবং যাদের নেই, তাদের মধ্যে ফারাক খতিয়ে দেখা হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে যারা রোজ কাঁচা মরিচ খান তাদের কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা ২৬ শতাংশ কমেছে। ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে ২৩ শতাংশ। এবং অন্যান্য যেসব রোগে মানুষের মৃত্যু হতে পারে, সে ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে ২৫ শতাংশ।

আমেরিকার ওহায়োর ক্লিভল্যান্ড ক্লিনিক হার্টের কার্ডিওলজিস্ট বো জু বলেছেন, ‘এটা দেখে আমরা নিজেরাই খুব অবাক হয়েছিলাম যে কাঁচা মরিচ সব ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়। কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে। আসলে মানুষের খাদ্যাভাস সার্বিক স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।’

তবে রোজ কয়টা কাঁচা মরিচ খেলে বা বলা কতটা মরিচ আবার খাবারে রোজ থাকলে আপনি এই ধরনের উপকার পাবেন, সমীক্ষায় তা উঠে আসেনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর