‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’র মোড়ক উন্মোচন

বইমেলা চত্বরে বৃহস্পতিবার বিকেল ৪টায় ‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। ‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইটির রচয়িতা আনোয়ার শাহজাহান।
এতে উপস্থিত থাকবেন সাব-সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আজিজুর রহমান বীর উত্তম ছাড়াও জাতির শ্রেষ্ঠ সন্তান খেতাবপ্রাপ্ত আরো বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধারা উপস্থিত থাকবেন।
স্বাধীনতাযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য যুদ্ধকালীন ও পরবর্তী সময়ে বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরণের পদক প্রদান করে। এই পদকসমূহ কয়েক স্তরে বিভক্ত ছিল। যেমন বীরত্বসূচক পদক, প্রধান সেনাপতির প্রশংসাপত্র, মুক্তিযুদ্ধের স্মারক পদক এবং আহতসূচক ফিতা। এর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ সম্মাননা হল বীরত্বসূচক পদক। এই পদকগুলো হল (গুরুত্ব ক্রমানুসারে) বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম এবং বীর প্রতীক। মুক্তিযুদ্ধে যারা চরম সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, তাঁদের অবদানের প্রেক্ষিতে মুক্তিযোদ্ধাকে এসকল খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ গেজেটের একটি অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।
বর্তমানে ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন। এর মধ্যে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন, বীর বিক্রম ১৭৫ জন ও বীর প্রতীক ৪২৬ জন। খেতাবপ্রাপ্তদের মধ্যে সেনাবাহিনীর ২৯১ জন, নৌবাহিনীর ২১ জন, বিমানবাহিনীর ২৩ জন, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১১ জন, পুলিশ বাহিনীর ৫ জন এবং গণবাহিনীর ২১৮ জন যোদ্ধা রয়েছেন।
স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে দুইখন্ডে প্রকাশিত হচ্ছে বইটি। প্রথমখন্ডে রয়েছে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন ও বীর বিক্রম ১৭৫ জন মুক্তিযোদ্ধার বীরত্বগাথা। দ্বিতীয়খণ্ডে রয়েছে ৪২৬ জন খেতাবপ্রাপ্ত বীর প্রতীক মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা।
‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ প্রথম খন্ড বইটি প্রকাশিত হয়েছে ঢাকার বইপত্র প্রকাশন থেকে। প্রথম খন্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৩১০ এবং বইটির মূল্য ৬০০ টাকা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর