,

9

কৃষিবিদ দিবস পালিত বঙ্গবন্ধুর ক্ষুধামুক্ত বাংলা গড়তে কৃষকের ভূমিকা গুরুত্বপূর্ণ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি)সহ বিভিন্ন স্থানে কৃষিবিদ দিবস উপলক্ষে শনিবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে বাকৃবিতে আয়োজিত আলোচনা সভায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, এক সময়ের দুর্ভিক্ষের দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

দেশ আজ খাদ্যশস্য, মৎস্য এবং প্রাণিজসম্পদ উৎপাদনে বিশ্বে রোল মডেল। প্রতি বছর গড়ে প্রায় ৭০ হাজার হেক্টর আবাদি জমি কমে যাওয়া সত্ত্বেও ১৬ কোটিরও বেশি জনসংখ্যার খাদ্যের জোগান দেয়া সম্ভব হচ্ছে। কৃষিতে এ অসামান্য অগ্রগতিতে দেশের কৃষিবিদ ও কৃষকদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ার। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন আজ বাস্তবে রূপ দিতে কৃষিবিদ ও কৃষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বাকৃবি : বাকৃবিতে ১০০ পাউন্ডের কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজি ফোটানো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু এবং বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান।

পবিপ্রবি (পটুয়াখালী) : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস উপলক্ষ্যে শনিবার সকালে একাডেমিক ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। পরে একাডেমিক ভবনের সামনে থেকে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাস ও দুমকি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবনে এসে শেষ হয়। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেট : বঙ্গবন্ধুর মহান দান কৃষিবিদ ক্লাস ওয়ান এই স্লোগানকে সামনে রেখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার র‌্যালিতে নেতৃত্ব দেন।

খুলনা : খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের (খুকৃবি) অস্থায়ী ক্যাম্পাস থেকে আনন্দ র‌্যালি দৌলতপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য দেন খুকৃবি’র মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক ও নীল দলের আহ্বায়ক কৃষিবিদ ডা. মোহাম্মদ আশিকুল আলম, ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও নীল দলের সদস্য-সচিব কৃষিবিদ ড. এমএ হান্নান প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর