,

image-385927-1611145507

প্রবাসে শিশুদের মাঝে লাল-সবুজের আলো ছড়াচ্ছে বাংলা স্কুল জুরিখ

হাওর বার্তা ডেস্কঃ মাতৃভাষা শেখার জন্য অতটা কাঠখড় পোড়াতে হয় না। পরিবারের সদস্য থেকেই শিশুরা প্রথমে মাতৃভাষায় শিক্ষা নেয়। বড় বিপত্তি হচ্ছে আমরা যারা পরিবার নিয়ে বিদেশে থাকি। বাবা-মায়ের মুখ থেকে শিশুরা কিছু বাংলা ভাষা আয়ত্ত করতে পারে।

কিন্তু তা খুবই অপ্রতুল; যা কোনোভাবেই বাংলাকে পুরোটা উপস্থাপন করতে পারে না। কারণ বাবা-মা যে ঘর গৃহস্থালির ভাষাগুলো ব্যবহার করেন তা চার দেয়ালের মধ্যে ভাষা অর্থাৎ পারিবারিক কথোপকথনে গুটিকয়েক শব্দমালায় তার আয়ত্ত করতে পারে; যা বাংলা ভাষার খুবই একটা ক্ষুদ্র অংশ।

পৃথিবীর ভূস্বর্গ খ্যাত সুইজারল্যান্ডের জুরিখে একদল প্রগতিশীল মানুষের উদ্যোগ এবং শ্রমে গড়ে তোলা হয়েছে বাংলা স্কুল জুরিখ। তাদের যাত্রা অতি পুরনো হলেও বর্তমান মহামারীর প্রেক্ষাপটে একটি ভিন্নরূপ লাভ করেছে। তাদের বাংলা শিক্ষা কার্যক্রম অনলাইনে চালু করেছে; ফলে জুরিখ শহরের বাইরে সুইজারল্যান্ডের অন্যান্য শহরের পাশাপাশি আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশ থেকে বাংলাদেশি শিশুরা বাংলাকে প্রাতিষ্ঠানিকভাবে শেখার সুযোগ পাচ্ছে, শুধু অক্ষর জ্ঞান নয় সংস্কৃতি, দেশের গৌরবের ইতিহাস, ঐতিহ্য ইত্যাদি জানতে পারছে। আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে এবং শিশুদের শিক্ষাকালীন বিভিন্ন কর্মকাণ্ডকে স্বীকৃতি দিয়ে তাদের মধ্যে বাংলা ভাষাকে আরও বেশি আকর্ষণীয় করে তুলেছে।
আমাদের সন্তানদের জন্মভূমিকে জানার আগ্রহ কৃতজ্ঞতা ও ভালোবাসার বহিঃপ্রকাশ বলা চলে, আর এই বাংলা ভাষার প্রতি এই আকর্ষণকে প্রাতিষ্ঠানিক রূপদান করার জন্য বাংলা স্কুল জুরিখের সব কলাকুশলীদের অভিনন্দন এবং প্রাণঢালা শুভেচ্ছা। তথাপি আমাদের প্রচেষ্টায় বিশ্বের মাঝে লাল সবুজের আলো ছড়াবে এবং আমরা গৌরবের ইতিহাসের প্রতিফলন বিশ্বের দরবারে স্বার্থকভাবে উপস্থাপন করতে সক্ষম হব। বেঁচে থাকুক দেশপ্রেম প্রতিটি বাঙালির হৃদয়ে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর