সংসদে জনপ্রশাসন মন্ত্রী সরকারি চাকুরীতে ৩ লাখ ২ হাজার ৯০৪টি পদ শূন্য

নতুন গ্রেড অনুযায়ী মোট ৩ লাখ ২ হাজার ৯০৪টি সরকারি চাকুরীর পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। রোববার জাতীয় সংসদে বেগম ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, নতুন গ্রেড অনুযায়ী ১৮-২০ গ্রেডের (৪র্থ শ্রেণী) ৬৯ হাজার ৫০১টিসহ সর্বমোট ৩ লাখ ২ হাজার ৯০৪টি পদ শূন্য রয়েছে। এই তথ্য ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত। তবে ২০১৫ সালের তথ্য এখনো যোগ করা হয়নি। বিগত ২০১৫ সালে নিয়োগ দেয়ার পর কতগুলো পদ শূন্য রয়েছে তার হালনাগাদ তথ্য এই মুহূর্তে নেই। সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, নবম গ্রেডে (১ম শ্রেণীর) ৩৯ হাজার ৫৬৪টি, ১০-১২ গ্রেডের (২য় শেণী) ৩০ হাজার ৪২২টি, ১৩-১৭ গ্রেডের (তৃতীয় শ্রেণীর) ১ লাখ ৬৩ হাজার ৪১৭টি।
সৈয়দ আশরাফুল জানান, শূন্য পদ পূরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নেয়া প্রক্রিয়া চলমান। বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৮ম, ৯ম ও ১০-১২ গ্রেডের (১ম ও ২য় শ্রেণীর) শূন্য পদে জনবল নিয়োগ করার হচ্ছে। এছাড়া ১৩-২০তম গ্রেড (৩য় ও ৪র্থ শ্রেণী) পদে স্ব স্ব দফতর ও সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট দপ্তর জনবল নিয়োগ দেবে।
বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, সরকারি চাকুরীতে নিয়োগে কোটা প্রথা শিথিল করা হয়েছে। এরই মধ্যে নিয়োগে কোটা পদ্ধাতি দুইবার শিথিল করা হয়েছে। মানবকণ্ঠ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর