সূচকে উত্থান: লেনদেন ছাড়ালো ৭০০ কোটি টাকা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে দ্বিতীয় দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে অত্যাধিক উত্থান থাকলেও দেড় ঘন্টা পর এ মাত্রা কিছুটা হ্রাস পায়। মঙ্গলবার সূচক বাড়লেও কমছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলানায় বেড়েছে। আজকের বীমা, জ্বালানী-বিদ্যুৎ এবং সিমেন্ট খাতের কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। এদিকে আজ ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৭০০ কোটি টাকা।
মঙ্গলবার (১৯ জানুয়ারি) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭২ লাখ ৩২ হাজার টাকা।
এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৩ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি ৯৭ লাখ ৭৭ হাজার টাকা বা ১৬.২৯ শতাংশ।
এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ ৬২ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭১২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৪০ কোটি ৮৪ লাখ ৮৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৮ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকা বা ১৯.৬৫ শতাংশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর