,

17

অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশে ইতিহাস বিকৃতি থেকে রক্ষা পেয়েছে জাতি: প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশের পর ইতিহাস বিকৃতির হাত থেকে জাতি কিছুটা রক্ষা পেয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও মুজিবতনয়া শেখ হাসিনা।

তিনি বলেছেন, ‘১৯৭৫ পরবর্তী সময়ে ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার অপচেষ্টা হয়েছে। বঙ্গবন্ধুর আত্মজীবনী প্রকাশের পর এই অপচেষ্টা সফল হয়নি।’

বুধবার (৭ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী’র ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন শেষে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকারপ্রধান বলেন, ‘৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার পর বাংরাদেশের স্বাধীনতার সংগ্রামের ইতিহাস এমনকি ৫২-তে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল। বঙ্গবন্ধুর নাম যেসব জায়গা থেকে মুছে ফেলা হয়েছিল ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি প্রকাশ হওয়ার পর সেই ইতিহাস বিকৃতির হাত থেকে আমরা রক্ষা করতে পারি।’

১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকাকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘অসমাপ্ত আত্মজীবনী’ শীর্ষক তাঁর আত্মজীবনীমূলক বইটি লেখা শুরু করেন। ২০১২ সালের ১২ জুন বইটি প্রকাশিত হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ৬ খণ্ডে বইটি প্রকাশ করা হয়েছে। এ বইয়ের সংস্করণ দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য প্রকাশ করা হয়েছে। বইটি যেন সব লাইব্রেরিতে পাওয়া যায় সে নির্দেশও দেন শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর