আওয়ামী লীগ পেয়েছে ৫২ শতাংশ ভোট, বিএনপি ২৮

রথমবারের মতো স্থানীয় সরকার পর্যায়ে দলীয় নির্বাচনে মোট প্রদত্ত ভোটের অর্ধেকেরও বেশি পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গত বুধবার অনুষ্ঠিত এই পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থীরা ভোট পেয়েছেন ৫১ দশমিক ৫৭ শতাংশ; আর বিএনপি মনোনীত মেয়রপ্রার্থীরা পেয়েছে ২৮ দশমিক ১৫ শতাংশ ভোট।

বুধবার ২৩৪টি পৌরসভায় ভোট হয়। এরমধ্যে অনিয়ম গোলযোগের কারণে একটি পৌরসভার ভোট বাতিল ও ১৯টি পৌরসভায় ফলাফল স্থগিত রয়েছে। রিটার্নিং কর্মকর্তারা সারাদেশে ২১৪ পৌরসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করেছে। নির্বাচন কমিশনের প্রাপ্ত ২১৪টি পৌরসভার মধৌ ১৯৯টির ফলাফল বিশ্লেষণে এই তথ্য পাওয়া গেছে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম বৃহস্পতিবার জানিয়েছিলেন, এবারের পৌর নির্বাচনে ৭৪ শতাংশ ভোট পড়েছে। ইসি সূত্র জানিয়েছে, এসব পৌরসভার ৬০ লাখ ২৬ হাজার ২৮ জন ভোটারের মধ্যে ৪৪ লাখ ৫৪ হাজার ৫৫৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। তার মধ্যে বৈধ ভোটের সংখ্যা ৪৩ লাখ ৭৬ হজার ২২৮। বাতিল করা হয়েছে ৭৮ হাজার ৩২৭ ভোট। নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা পেয়েছেন ২২ লাখ ৪ হাজার ৯ ভোট। বিএনপি’র মেয়র প্রার্থীরা পেয়েছেন ১২ লাখ তিন হাজার ২৫৯ ভোট। তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। জয়ী হওয়া অন্তত ২১ প্রার্থী ভোট পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৫৩২টি ভোট। জাতীয় পার্টির ৫২ প্রার্থী পেয়েছেন মাত্র ৫৯ হাজার ৪৬৪ ভোট। এর মধ্যে জয়ী হওয়া নাগেশ্বরী পৌরসভার জাপা’র মেয়র ১০ হাজার ২৪৩ ভোট পেয়েছেন।

নির্বাচনে সর্বোচ্চ ৯২ দশমিক ৪২ শতাংশ ভোট পড়েছে জয়পুরহাটের কালাই পৌরসভায়। আর সর্বনিম্ন ৪৬ দশমিক ৯২ শতাংশ ভোট পড়ে ঢাকার সাভারে। এছাড়াও ৭০টি পৌরসভায় ৮০ শতাংশের বেশি ভোট পড়েছে।

২১৪টি পৌরসভার মধ্যে আওয়ামী লীগ সমর্থীত প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সাত পৌরসভাসহ মোট ১৬৮টি পৌরসভায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া বিএনপি সমর্থিত প্রার্থী ১৯টি, জাতীয় পার্টি-জাপা একটি এবং স্বতন্ত্র প্রার্থী ২৬টি পৌরসভায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

যদিও মাঠ পর্যায়ের তথ্যানুযায়ী বেসরকারিভাবে ২৩৩ পৌরসভার মেয়র পদের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা নৌকা প্রতীকে ১৮১টি, প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থীরা ধানের শীষ প্রতীক নিয়ে ২৪টি পৌরসভায় বিজয়ী হয়েছেন। এছাড়াও লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টি-জাপার ১ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ১৬, বিএনপি বিদ্রোহী ২ ও স্বতন্ত্র প্রার্থী ৯ জন জয়লাভ করেন। তবে ইসির হিসাব অনুযায়ী যে ১৯টি পৌরসভার মেয়র পদের ফল স্থগিত রয়েছে তার মধ্যে ১৩টি, বিএনপি ৫টি ও স্বতন্ত্র ১টি জয়ের দ্বারপ্রান্তে রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর