ঘুরে দাড়াতে ব্যর্থ সূচক: বেড়েছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ২য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে উত্থান থাকলেও ৪০ মিনিট পর এ মাত্রা কিছুটা হ্রাস পেয়ে ধীরে ধীরে পড়তে থাকে বাজার। এরপর দুপুর ১২টার পর থেকে দফায় দফায় ঘুরে দাড়ানোর চেষ্টা অব্যাহত থাকলেও দিনশেষে ব্যর্থ হয় সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলানায় কিছুটা বেড়েছে। আজকের বাজারে আর্থিক, খাদ্য-আনুষাঙ্গিক এবং জ্বালানী-বিদ্যুৎ খাতের অধিকাংশ কোম্পানির শেয়ার দর বাড়লেও কমেছে ব্যাংক, বীমা, বস্ত্রসহ বড় বড় খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর।
সোমবার (৪ জানুয়ারি) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৮৯ লাখ ৮১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭৫৯ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩৬৬ কোটি ৪২ লাখ ২৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৩ কোটি ৪৭ লাখ ৫২ হাজার টাকা বা ২০.০৫ শতাংশ।
এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ৮৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৯ কোটি ৯৪ লাখ ২০ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮ হাজার ৫৯২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৯৯ লাখ ৪৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার টাকা বা ৩০.২১ শতাংশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর