গেইলের বিষয়ে তদন্ত করছে বিসিবি

দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুরের বিপক্ষে ম্যাচে হঠাৎ ক্রিস গেইল নিজেকে সরিয়ে নেয়া নিয়ে বেশ জ্বল্পনা-কল্পনা বিরাজ করছিল। তিনি কি সত্যি অসুস্থ ছিলেন নাকি, অজুহাত দেখিয়েছিলেন? কেন ঢাকায় থাকার পরও তিনি খেলেননি ওইদিন?- বিষয়টা তদন্ত করা হচ্ছে বলে জানালেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

বিপিএলের এবারের আসরে দেশি-বিদেশি ক্রিকেটারদের জন্য বিসিবি পারিশ্রমিকের একটা সীমা নির্ধারণ করে দিলেও বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে বিষয়টা অনেক শিথিল করেছিল। বলেছিল, বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে নির্ধারিত সীমা ৭০ হাজার ডলারের বেশি কেউ খরচ করতে চাইলে কোন আপত্তি নেই। তবে সে ক্ষেত্রে অতিরিক্ত টাকার দায়বার সংশ্লিষ্ট ক্রিকেটার এবং ফ্রাঞ্চাইজি বহন করবে।

এমন শিথিলতা পেয়ে টি-টোয়েন্টির বিজ্ঞাপন হিসেবে পরিচিত, ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইলকে ম্যাচপ্রতি ৩৫ হাজার ডলারে চুক্তি করে বরিশাল বুলস। অথ্যাৎ বাংলাদেশি টাকায় গেইলকে দেওয়া লাগবে প্রায় ২৮ লাখ করে। তবে বরিশালের দুর্ভাগ্য, ইনজুরির কারণে টুর্নামেন্টের প্রথম অংশে দলের সঙ্গে যোগ দিতে পারেননি গেইল। এসেছেন মাঝপথে। ততদিনে বরিশাল কিন্তু ৬ ম্যাচের ৫টি জিতে শীর্ষেই অবস্থান করছিল।

Gayle
মাঝপথে আসার পর খেলতে নামলেন গেইল। প্রথম ম্যাচেই দিলেন চরম হতাশার পরিচয়। যে দলটি ৬ ম্যাচের ৫টিতেই জিতেছিল, গেইলের সঙ্গে তারা হেরে গেলো টানা দুই ম্যাচ। দুটিতেই ৮ রান করে সংগ্রহ করেছিলেন গেইল। পরের ম্যাচে তিনি খেলেছেন চিটাগাং ভাইকিংসের বিপক্ষে। এই ম্যাচেই স্বরূপে আবির্ভূত হয়েছিলেন তিনি। খেলেছিলেন ৪৭ বলে ৯২ রানের অপরাজিত এক ইনিংস। ৯টি ছক্কা মেরেছিলেন ওইদিন তিনি।

পরের ম্যাচে (ইলিমিনেটর রাউন্ডে) খেলতে নেমে ১২ বলে ৩০ রান করার পর হঠাৎ থমকে দাঁড়ায় গেইলের ব্যাট। পরের ৭ বলে করেন মাত্র ১ রান। শেষ পর্যন্ত ১৯ বলে ৩১ রান করে আউট হয়ে যান গেইল। তবে ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে শেষ পর্যন্ত জিতে যায় বরিশাল। পরদিনই দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরের মুখোমুখি তারা। কিন্তু কী আশ্চর্য- এমন গুরুত্বপূর্ণ ম্যাচেই কি না দলে নেই গেইল। ক্যারিবীয় ব্যাটিং দানবকে দলে না দেখে বরিশালের দর্শকদের তো চোখ কপালে ওঠার জোগাড়।

শেষে জানা গেলো, তিনি নাকি পিঠের ব্যাথায় ভুগছেন। এ কারণে খেলতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন। মূলতঃ তার পিঠে ব্যাথা ছিল কি না সেটা সঠিক কি না বরিশাল ভক্তদের মনে সন্দেহটা ঘুরপাক খাচ্ছিল। কারণ, ওইদিন রাতেই বিগব্যাশ লিগ খেলার জন্য অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়েন গেইল। সুতরাং, পিঠে ব্যাথা ছিল নাকি একটা অজুহাত দাঁড় করিয়ে নিজেকে খেলা থেকে বিরত রেখেছিলেন গেইল, সেটা নিয়ে অনেক সন্দেহ দানা বাধতে শুরু করে।

বিপিএলের সাফল্য-ব্যর্থতা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন বলেন, ‘ক্রিস গেইলের বিষয়টি আমরা তদন্ত করছি। তার একটি সেমিফাইনাল খেলার কথা ছিল। কেন খেলেনি, সে বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর