,

জাবিতে ৪ বিভাগের শিক্ষাকার্যক্রম বন্ধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন দাবিতে চার বিভাগের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। একই সঙ্গে টানা তিন দিন ধরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরুদ্ধ থাকায় প্রশাসনিক কার্যক্রমেও স্থবিরতা বিরাজ করছে।
এতে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শনিবারও এসব বিভাগে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন নবনির্মিত ভবনের ১ম থেকে ৩য় তলা পর্যন্ত হস্তান্তরের দাবিতে সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে প্রায় দেড় মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ভূতাত্ত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।
ওই দুই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সকল প্রকার ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছেন। টানা তিন দিনের অবরোধে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি গোলাম মইনুদ্দিনের বিরুদ্ধে অনাস্থা জানিয়ে তার পদত্যাগ দাবিতে এক সপ্তাহ ধরে কর্মবিরতি পালন করছেন ওই শিক্ষকরা।
গত এক সপ্তাহ ধরে বিভাগটিতে কোন ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত না হওয়াতে বিপাকে পড়েছে বিভাগের শিক্ষার্থীরা। এদিকে জার্নলিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সভাপতি আমিনা ইসলামের বিরুদ্ধে অনাস্থা জানিয়ে তার পদত্যাগ দাবিতে গত শনিবার থেকে ওই বিভাগের শিক্ষকরা সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন।
নিয়মিত ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত না হওয়াতে বিভাগের শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হচ্ছেন। এসব বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘বিভাগ গুলোকে ক্লাসে ফিরে যেতে বলা হয়েছে। আর সংকট নিরসনে আমরা চেষ্টা অব্যাহত রেখেছি।’
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর