দুর্যোগ মোকাবেলা ব্যবস্থাপনায় সাংসদদের সম্পৃক্ত করতে হবে

ন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি বলেছেন, টেকসই দুর্যোগ মোকাবেলা ব্যবস্থাপনায় সংসদ সদস্যদেরকে সম্পৃক্ত করতে হবে এবং তাদের সহায়তায় জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।
দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির উদ্যোগে সংসদে ভবনে আজ দুর্যোগ ঝুঁকি হ্রাস সংক্রান্ত এক সেমিনারে মূল প্রবন্ধে তিনি একথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশ দূর্যোগ মোকাবেলায় বিশ্বের রোল মডেল।
সেমিনারে ‘বিল্ড ব্যাক বেটার‘ পদ্ধতি অনুসরণ করে ‘দুর্যোগ’ টেকসই ও উন্নয়নের ক্ষেত্রে সুযোগ সৃষ্টিতে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
এছাড়াও বক্তারা জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলা করে টেকসই উন্নয়ন নিশ্চিত করার বিষয়ে মতামত ব্যক্ত করেন। সেমিনারে দুর্যোগ মোকাবেলায় মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সংশ্লিষ্ট সকলকে কাজ করার পাশাপাশি বাজেট বৃদ্ধির সুপারিশ করা হয়।
দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ সম্ভুর সভাপতিত্বে সেমিনারে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো: আশরাফুল মকবুল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো: শাহ কামাল, জাতীয় প্রকল্প পরিচালক, দেশী এবং বিদেশী বিশেষজ্ঞসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ বক্তৃতা করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর