রংপুরের আলু সৌদি আরব সহ রপ্তানি হচ্ছে মধ্যপ্রাচ্যে

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের জেলা রংপুর থেকে এখন উন্নত জাতের আলু রপ্তানি শুরু করেছেন ব্যবসায়ীরা। গত শনিবার (১৯ মার্চ) থেকে সৌদি আরব, মালেয়শিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে এসব আলু বিস্তারিত..

কোটি টাকা লাভের আশায় ইউটিউব দেখে সৌদি খেজুরের চাষ

হাওর বার্তা ডেস্কঃ নাটোরের লালপুরে পদ্মার চরে মরুর দেশের খেজুর চাষ হচ্ছে। ইউটিউব দেখে বালি মাটিতে বাণিজ্যিকভাবে ৩ বিঘা জমিতে এ খেজুর চাষ শুরু করেছেন শরিফুল ইসলাম (৩৫)। আশা করছেন বিস্তারিত..

ফসলের লাল সোনা, যা চাষ করে কোটি টাকা উপার্জন করতে পারেন কৃষকরা

//  হাওর বার্তা ডেস্কঃ সাম্প্রতিক বছরগুলিতে, ভারতের কৃষকদের মধ্যে নতুন, লাভজনক ফসল এবং সংশ্লিষ্ট চাষ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এ কারণেই দেশের কৃষক এখন সেসব ফসলই ফলাচ্ছেন যেগুলো তার জমি বিস্তারিত..

দেশি মুরগির ডিম সংগ্রহ, সংরক্ষণ ও বাচ্চা ফোটানোর কৌশল

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ পোল্ট্রি পালনে দিন দিন এগিয়ে যাচ্ছে। দেশে পালন করা হচ্ছে ব্রয়লার, সোনালী, লেয়ার,ককসহ নানান জাতের মুরগি। এসব উন্নতজাতের বাচ্চা ১ দিন বয়সী হয়ে থাকে। কিন্তু দেশি বিস্তারিত..

চাষ করতে পারেন বিনাহলুদ-১, প্রতিগাছে ফলন ১ কেজি

হাওর বার্তা ডেস্কঃ ফসলের মধ্যে বাড়তি ফসল হিসেবে হলুদ চাষ বেশ লাভজনক। কোন ফলের বাগানের শুরুতে সাথী ফসল হিসাবে হলুদ চাষ করা যায়। বেশি ফলন পেতে চাষ করতে পারেন বিনাহলুদ-১; বিস্তারিত..

অবশেষে পেল অনুমতি, বৈদ্যুতিক থ্রি-হুইলারের যুগে বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ অবশেষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ’র অনুমতি পেয়েছে দেশীয় ব্যবস্থাপনায় অ্যাপভিত্তিক পরিবেশবান্ধব বৈদ্যুতিক থ্রি-হুইলার ইকো-ট্যক্সি ‘বাঘ’। দেশের রাস্তায় এখন থেকে দাপিয়ে বেড়াবে পরিবেশবান্ধব বাহনটি। তৈরি করেছে বাঘ বিস্তারিত..

বিএনপি নির্বাচন নয়, চায় ক্ষমতার নিশ্চয়তা- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ‘বিএনপি নির্বাচন নয়, ক্ষমতার নিশ্চয়তা চায়’ বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ। আজ রাজধানীতে সিরডাপ মিলনায়তনে জাতীয় সংসদ সদস্যদের বিস্তারিত..

কবি কামাল চৌধুরী তাঁর নিজ গুণেই এগিয়ে যাবেন – সংস্কৃতি প্রতিমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, কবি কামাল চৌধুরী সমকালীন বাংলা কবিতার অন্যতম প্রধান কবি। সত্তর দশকের মাঝামাঝি সময়ে প্রতিবাদী, দ্রোহী ও তারুণ্যদীপ্ত কবিতা নিয়ে বাংলা বিস্তারিত..

পানির অপচয় রোধে রিসাইক্লিং করার উদ্যোগ নিতে হবে – স্থানীয় সরকার মন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ দেশে পানির অপচয় রোধে গৃহস্থালি এবং সকল শিল্প-কলকারখানায় ব্যবহৃত পানি রিসাইক্লিং করে ব্যবহার উপযোগী করার উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। এছাড়া, বিস্তারিত..

বায়ুদূষণের শীর্ষে বাংলাদেশ, শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

হাওর বার্তা ডেস্কঃ সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় ১১৭ দেশের মধ্যে শীর্ষে বাংলাদেশের নাম উঠে এসেছে। আর রাজধানী হিসেবে দ্বিতীয় ঢাকা। মঙ্গলবার (২২ মার্চ) প্রকাশিত ‘বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০২১’ শীর্ষক প্রতিবেদনে বিস্তারিত..