গ্রিক কবি সাফো, পরমাসুন্দরী আত্তিস ও পাতি-মাছরাঙা

প্রাচীন গ্রিসের অতি বড় এক কবির নাম ‘সাফো’। তিনি লেসবো দ্বীপের বাসিন্দা ছিলেন। আজ থেকে ছাব্বিশ শত বছর আগের কথা। লেসবো সেদিনের বিশ্বে জ্ঞান, বিজ্ঞান, শিল্প ও সাহিত্য চর্চার তুঙ্গে বিস্তারিত..

অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিনের নতুন ফোন উন্মোচন

‘ফাদার অব অ্যান্ড্রয়েড’খ্যাত অ্যান্ডি রুবিন নতুন ফোন উন্মোচন করেছেন। নিজের প্রতিষ্ঠান অ্যাসেনশিয়াল থেকে তৈরি ফোনটি সিরামিকের তৈরি এবং ফোনটিতে রয়েছে বেজেলবিহীন ডিসপ্লে। ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার। বিস্তারিত..

জাকাত ও রমজান ইসলামের দৃষ্টিতে

সাহেবে নিসাব বা সম্পদশালী হলেন যার কাছে ঋণ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও প্রয়োজনীয় খাদ্য-বস্ত্রের অতিরিক্ত স্বর্ণ, রুপা, নগদ টাকা ও ব্যবসায়িক সম্পত্তির কোনো একটি বা সবক’টি রয়েছে, যার সমষ্টির মূল্য সাড়ে বিস্তারিত..

বিয়ে করতে চান পরীমনি

ঢালিউডের আলোচিত নায়িকা পরীমনি বিয়ে করবেন কবে? প্রায়ই তাঁর ভক্তদের মনে এ প্রশ্ন জাগে। পরীমনি কী ভাবছেন? কবে বিয়ে করছেন তিনি? প্রশ্নটি করা হয়েছিল পরীমনিকে। জবাবে তিনি বলেছেন, ‘পারলে তো বিস্তারিত..

পরিবেশ রক্ষায় এগিয়ে আসুন: রাষ্ট্রপতি

আজকের পৃথিবীটাকে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে। আর এর জন্য প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। এ কথা বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিস্তারিত..

মালিকদের কারণে আটকে আছে সাংবাদিকদের নতুন ওয়েজবোর্ড

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণমাধ্যম কর্মীদের নতুন ওয়েজবোর্ড মালিকদের কারণে আটকে আছে। এখন পর্যন্ত মালিকেরা প্রতিনিধি দেয়নি। মালিকেরা প্রতিনিধি দিলে কাজ শুরু করে দিতে পারে। প্রত্যেক মালিক যেন ওয়েজবোর্ড অনুযায়ী বিস্তারিত..

সিলেট-১ আসন: কে হচ্ছেন বিএনপির প্রার্থী খালেদা, জোবাইদা নাকি মুক্তাদির

দেশের সবকটি সংসদীয় আসনের মধ্যে গুরুত্বপূর্ণ সিলেট-১ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর প্রার্থীতা নিয়ে ধোঁয়াশা কাটছে না। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য এবং বরেণ্য অর্থনীতিবিদ অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর বিস্তারিত..

এক বিকেলে প্রিয়াঙ্কা ও নিকোল কিডম্যান

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কার গ্ল্যামারে এখন মুগ্ধ পশ্চিমা তারকারাও। হলিউডে ‘বেওয়াচ’ দিয়ে অভিষেক হতে চলেছে এই সাবেক মিস ওয়ার্ল্ডের। এর সুবাদে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন তিনি। মুক্তির জন্য প্রস্তুত ‘বেওয়াচ’। চলছে হরদম বিস্তারিত..

তারেকের পাশে আবারো বিতর্কিতরা

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পিছু ছাড়ছে না দলের বিতর্কিতরা। দলের গুরুত্বপূর্ণ কোনো পদ-পদবীতে না থাকলেও প্রভাব বিস্তারে থাকছেন তারা সর্বাগ্রে। বিভিন্ন সময়ে ওইসকল ব্যক্তিদের নিয়ে আলোচনা-সমালোচনার ঘটনা ঘটলেও বিস্তারিত..

দুই দিকেই দৌড় বিএসসি পুত্রের

চট্টগ্রাম ৮ আসন থেকে এবারের সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনোয়ন প্রত্যাশীদের তালিকায় রয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান। সঙ্গে আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী বিস্তারিত..