,

ঢাকা-চট্টগ্রাম আলাদা রেল লাইন

ঢাকা থেকে চট্টগ্রামে যাতায়াতের সময় ও দুরত্ব কমিয়ে আনতে কুমিল্লা হয়ে ঢাকা-চট্টগ্রাম আলাদা রেল লাইন স্থাপন করা হবে। নতুন রেল লাইন স্থাপিত হলে ঢাকা থেকে চট্টগ্রামের মধ্যে সরাসরি স্ট্যান্ডার্ড ডুয়েল গেজ এক্সপ্রেস ট্রেন (বুলেট ট্রেন) চলাচল করবে।

সোমবার রাজধানীর রেল ভবনে কুমিল্লা জার্নালিস্ট এসোসিয়েশন অব ঢাকার নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভা করেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। এ সময় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা থেকে চট্টগ্রাম চলাচলের সময় এ ট্রেনটি কুমিল্লার ময়নামতি স্টেশনে (জাঙ্গালিয়া)একটি যাত্রা বিরতি দেবে। ইতোমধ্যে এ ব্যাপারে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং চীন সরকারের সঙ্গে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে প্রকল্পটি অর্থায়নের জন্য সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠানো হয়েছে। প্রয়োজনীয় অর্থ পাওয়া গেলে প্রকল্পের কাজ শুরু হবে।

এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে  ভারতের অর্থায়নে খুলনা-মংলা রেল লাইনের ভিত্তি প্রস্তর স্থাপনের কথা রয়েছে বলেও জানান তিনি। এ প্রকল্পটি ছাড়াও রেলপথ মন্ত্রণালয়ের অধীন বর্তমানে ১২টি প্রকল্প ভারতের অর্থায়নে চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, সরকার দেশের সব অঞ্চলকে রেল নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের সঙ্গে রেল নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে ঢাকা-পদ্মা রেল লিংক প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পেও চীন সরকার অর্থায়নে সম্মত হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা থেকে মাওয়া, জাজিরা ও ফরিদপুরের ভাঙা হয়ে খুলনা পর্যন্ত রেল লাইন স্থাপন করা হবে।

এসোসিয়েশনের আহবায়ক মাহমুদুর রহমান খোকনের সভাপতিত্বে ও সদস্য সচিব দিদারুল আলমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন এসোসিয়েশনের যুগ্ম-আহবায়ক কুদরাত-ই-খোদা, সদস্য শহীদুল ইসলাম, হালিম মোহাম্মদ, শরীফুল ইসলাম, তোফায়েল হোসেন, সাজ্জাদ হোসেন, রিয়াজ চৌধুরী, বদিউল আলম, তাওহীদুল ইসলাম, সায়ীদ আবদুল মালিক, এম. মোশাররফ হোসাইন, সালাহ উদ্দিন জসিম, কামরুজ্জামান বাবলু, জসিম উদ্দিন ও মোস্তফা কামাল মামুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর