উত্তরাঞ্চলে তুমুল শিলাবৃষ্টি-ঝড়ের কারণে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

হাওর বার্তা ডেস্কঃ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় তুমুল শিলাবৃষ্টি ও ঝড়ের কারণে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় গাছপালা উপড়ে পড়ে বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক এলাকা। বিঘ ঘটে যানচলাচলে। বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন।

উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আজ শুক্রবার প্রবল শিলাবৃষ্টি ও ঝড় বয়ে যায়। লালমনিরহাটের কালীগঞ্জ ও হাতীবান্ধা উপজেলায় শিলা বৃষ্টি এবং সদর, আদিতমারী ও পাটগ্রাম উপজেলায় হালকা শিলাপাতসহ ভারী বৃষ্টিপাত হয়েছে। ফলে সবজি ক্ষেতের পাশাপাশি আম ও লিচুর মুকুল ঝড়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে লালমনিরহাট কৃষি বিভাগ।

নাাটোরের গুরুদাসপুরসহ বিভিন্ন স্থানে ঝড় ও শিলাবৃষ্টিতে আম ও লিচুসহ বিভিন্ন ফলের বাগানে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে, রংপুরের মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলার ওপর দিয়ে দুপুরে প্রচণ্ড কালবৈশাখি ঝড় বয়ে যায়। উপড়ে যায় বিভিন্ন স্থানের গাছপালা। বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়ে কোন কোন এলাকা।

ঠাকুরগাঁওয়ে প্রবল শিলা বৃষ্টি আর ঝড়ে পাকা গম ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। সড়কে গাছপালা ভেঙে ও বিদ্যুতের তার ছিঁড়ে পড়ায় চলাচলে বিঘœ ঘটে।

অন্যদিকে, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় শিলাবৃষ্টিতে ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়। বিভিন্ন ফসলের পাশাপাশি ভুট্টা, আম ও লিচুরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পঞ্চগড়ে সবচেয়ে বেশী শিলাবৃষ্টি হয়েছে সদর উপজেলায়। ফলে এখানকার বিস্তীর্ণ এলাকার টমেটো ও তরমুজের পাশাপাশি বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হয়

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর