দাওয়াখানার লিফলেট বিতরণের কাজ পেয়েছেন প্রভা

রাজধানীর আজিমপুরের ব্যস্ত রাস্তা। কয়েকদিনের ছাত্র আন্দোলনের পর আজকে রাস্তায় এমনিতেই প্রচন্ড ভীড়। চারিদিকে মানুষ আর মানুষ। আজিমপুরের ব্যস্ত রাস্তায় বাস এসে দাঁড়ানোর সাথে সাথেই হুড়হুড় করে যাত্রীরা উঠে পড়ছে। এর মধ্যে বোরখা পরে মাঝ বয়সি এক মহিলা শাহবাতেন হেকিমী দাওয়াখানার লিফলেট বিতরণ করছেন।

বিতরণকৃত লিফলেটগুলো যাত্রীরে কোলের উপর ছুঁড়ছেন। তবে কেউ সেগুলো পড়ছেন কেউ বা সাথে সাথেই ছুড়ে ফেলে দিচ্ছেন। লিফলেটগুলোতে লেখা আছে খোস-পাঁচড়া, অশ্বগেজ, পাইলস থেকে বুকের জ্বালাপোড়া সর্বরোগের সমাধান দেবেন দাওয়াখানার ফকির বাবা। প্রতিদিনই বাসে চড়লে এমন হরেক কিসিমের লিফলেট চোখে পড়ে। তাই যাত্রীদের এসবে মাথা ব্যথা নেই। যাত্রীদের মাথাব্যথা সেই লিফলেটওয়ালীকে নিয়ে। মেয়েটার চেহারা তো চেনা চেনা লাগছে। কোথায় যেন দেখেছি! পাশ থেকে একজন জানালেন, এতো প্রভা! তাই তো প্রভা এবার তাহলে লিফলেট বিলি শুরু করছে!

প্রভার দাড়ানোর সময় নেই। পা চালিয়ে দ্রুত হাঁটতে থাকেন। লিফলেট না বিরি করতে পারলে পেটে ভাত পড়বে না। মালিক তার উপর অত্যাচার করবে। ভাবছেন ঘটনা সত্যি! মোটেই না। সবটাই নাটক। ‘লিফলেট’ নামে একটি নাটকে চরিত্রের প্রয়োজনেই রাস্তায় নেমেছেন প্রভা।

নির্মাতা সূত্রে জানা যায়, লিফলেট বিতরণ করতে গিয়েই ক্যানভাসার শ্যামল মাওলার সঙ্গে পরিচয় হয় প্রভার। তাদের মধ্যে বেশ ভালো একটা বন্ধুত্ব তৈরি হয়। দুজন হাত ধরে শহর ছেড়ে পালানোর পরিকল্পনা করে। কিন্তু যাওয়ার আগে শহরের ভণ্ডদের মুখোশ উন্মোচন করে দিয়ে যাবে। সেই ভাবনা থেকে শহরের কিছু খারাপ মানুষের নামে লিফলেট ছাপিয়ে সেগুলো বিতরণ করে বাসে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর