মাথাপিছু আয় ১৩শ ১৪ ডলার

দেশে গড় মাথাপিছু আয় বর্তমানে ১৩শ ১৪ মার্কিন ডলার। গত বছর গড় মাথাপিছু আয় ছিল ১১৯০ মার্কিন ডলার। অর্থাৎ এ বছর ১২৪ মার্কিন ডলার মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে! মাথাপিছু আয় বৃদ্ধি এই কথা গণমাধ্যমে জানালেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তিনি আরো বলেন, পারচেজিং পাওয়ার প্যারাইটির (পিপিপি) ভিত্তিতে হিসাব করলে এর পরিমাণ দাঁড়ায় ৩ হাজার ১৯০ ডলার।
বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রবৃদ্ধির এ তথ্য তুলে ধরেন। সভায় নতুন অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য ৯৭ হাজার কোটি টাকা অনুমোদন করা হয়েছে বলে জানান তিনি।
মন্ত্রী বলেন, এ বছর আমাদের ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল। বছরের একটা বড় অংশজুড়ে জ্বালাও-পোড়াও না হলে আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারতাম। ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধিও কম নয়।
দেশের প্রবৃদ্ধি অর্জন সম্পর্কে তিনি বলেন, টানা ছয় বছর ৬ এর উপরে জিডিপি প্রবৃদ্ধি পৃথিবীর মাত্র চারটি দেশ করতে পেরেছে। সম্মিলিত প্রয়াসে এ প্রবৃদ্ধি হয়েছে। এদেশের ব্যবসায়ী সমাজ অনেক প্রতিকূলতার মধ্যেও তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখেননি। এ প্রবৃদ্ধি অর্জনে বেশ কিছু সিএনজি ড্রাইভার ও সাধারণ মানুষ আত্মাহুতি দিয়েছেন। তাদের আত্মাহুতির বিনিময়ে এ প্রবৃদ্ধি অর্জিত হয়।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর