,

মঙ্গলে সূর্যাস্তের প্রথম রঙিন ছবি

সূর্যাস্ত লাল রঙেরই হয়। অস্ত যাবার সময় সূর্য দিগন্তজুড়ে ছড়িয়ে দেয় লালচে-সোনালি আলো। কিন্তু আমাদের প্রতিবেশী গ্রহ মঙ্গলের সূর্যাস্ত কেমন?

সম্প্রতি মঙ্গলে সূর্যাস্তের প্রথম রঙিন ছবি তুলেছে নাসার কিউরিসিটি রোভার। ছবিতে দেখা যায়, মঙ্গলগ্রহে সূর্য অস্ত যাবার সময় চারপাশে ছড়িয়ে পড়ে নীলাভ আলো। অর্থ‍াৎ সেখানকার সূর্যাস্তের রঙ নীল।

কিউরিসিটি রোভার মঙ্গলের ‘গেল ক্রেটার’ (মঙ্গল গ্রহের একটি গর্ত) থেকে ছবিগুলো তোলে। গাড়ির মতো দেখতে স্বয়ংক্রিয় এ রোবটটি ২০১২ সালের ০৬ আগস্ট মঙ্গলে অবতরণ করে। এরপর প্রায় এক হাজার দিন যাবত গেল ক্রেটারে রয়েছে এটি। এখান থেকেই প্রতি মুহূর্তে মঙ্গলের নতুন নতুন তথ্য পৃথিবীতে পাঠাচ্ছে কিউরিসিটি রোভার।

এমনিতে মঙ্গল গ্রহের রঙ লাল। কারণ, সেখানকার শিলা ও মাটি ক্লোরিন আর সালফার দিয়ে তৈরি। বাতাসের মাধ্যমে এই শিলা ক্ষয়প্রাপ্ত হয়ে চারপাশে ধূলিকণার লাল বেষ্টনী তৈরি করে। এজন্য মঙ্গল গ্রহকে লাল দেখা যায়। কিন্তু লাল গ্রহের নীল সূর্যাস্তের রহস্য কী?

সূর্যাস্তের ছবিগুলো অনলাইনে পোস্টের পর নাসা জানায়, নীল সূর্যাস্তের কারণ হলো, ধূলোঝড়ের মাধ্যমে বাতাসে ছড়িয়ে পড়ে কোটি কোটি ধূলিকণা। আর মঙ্গলগ্রহের ধূলিকণা পৃথিবীর ধূলিকণার তুলনায় অনেক বেশি সুক্ষ্ম ও স্বচ্ছ। সেখানে তরঙ্গের মধ্য দিয়ে অন্য রঙের তুলনায় খুব  দ্রুত প্রবেশ করে নীল রঙ। ফলে সূর্যের ভেতর থেকে আসা মিশ্র রঙগুলোর মধ্যে নীল রঙটিই হলুদ বা লাল রঙের তুলনায় আকাশে সূর্যের সবচেয়ে বেশি কাছে অবস্থান করে।

চলতি বছরের শুরুতে রোভার মঙ্গল গ্রহের সূর্যাস্তের ছবি ধারণ করলেও, এবারের ছবিগুলোই প্রথম রঙিন সূর্য‍াস্তের ছবি।
তথ্যসূত্র: ইন্টারনেট

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর