নেকড়ের মতো কাঁদে থর্নবিল পাখি

নেকড়ের কান্নার মতো শব্দ করে পাখি। এখানেই শেষ নয়, বাজসহ অন্য পাখিরা বিপদে পড়লে যেমন শব্দ করে, তেমনটি পুরোপুরি অনুকরণ করে। অস্ট্রেলিয়ার ক্ষুদ্রতম পাখি বাদামি থর্নবিলের এমন কাণ্ড-কীর্তির মূলে নীড় ও নিজেকে রক্ষা।
বাদামি থর্নবিল পাখি মূলত অস্ট্রেলিয়ার পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তাসমানিয়া অঞ্চলে দেখা যায়। এটি লম্বায় ৩ দশমিক ৪ থেকে ১০ সেন্টিমিটার পর্যন্ত হয়। মূলত এরা পোকা খেয়ে বেঁচে থাকে। থর্নবিল পাখির পাঁচটি প্রজাতি আছে। আর বাদামি ছাড়াও সাদা ও ধূসর রঙের থর্নবিল দেখা যায়।
অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির একদল গবেষক বাদামি থর্নবিল পাখির ওপর গবেষণা করেন। এতে নেতৃত্ব দেন গবেষক রবার্ট ম্যাগার্থ। গবেষকরা বাদামি থর্নবিলের বিভিন্ন শব্দ অনুকরণের বিষয়টি খুঁজে পেয়েছেন।
গবেষকরা একটি স্টাফ করা পেঁচা বাদামি থর্নবিলের কাছে নেন এবং এর প্রতিক্রিয়া রেকর্ড করেন।
গবেষক রবার্ট ম্যাগার্থ বলেন, ‘থর্নবিলের কাছে স্টাফ করা পেঁচা নেয়ার পর আমরা কিছু ভিন্ন পাখির শব্দ শুনতে পাই।’ তবে বাদামি থর্নবিল ছাড়া কোনো পাখিই সেখানে ছিল না। পরে গবেষকরা বুঝতে পারেন বাদামি থর্নবিলই এসব শব্দ করছে। পাখিকুলের মধ্যে অন্য প্রাণীর শব্দ নকলের বিষয়টি নতুন নয়। তবে নিজেকে বাঁচাতে অন্য প্রাণীর শব্দ অনুকরণের বিষয়টি নতুন বলে মনে করেন গবেষকরা। অপর গবেষক ব্রানিসলেভ ইজিক এক বিবৃতিতে বলেন, বাদামি থর্নবিল অন্য পাখি বা পশুর শব্দ অনুকরণে যথেষ্ট দক্ষ না হলেও তা অন্য প্রাণীকে ভয় দেখিয়ে তাড়িয়ে দিতে যথেষ্ট।
গবেষকরা বলেন, সরাসরি সংঘর্ষে গেলে বাজসহ শিকারি পাখির সঙ্গে বাদামি থর্নবিলের পেরে ওঠার কোনো সম্ভাবনাই নেই। বাদামি থর্নবিলের চেয়ে শিকারি পাখি কারাওয়াং আকৃতিতে ৪০ গুণ বড়।
গবেষক ব্রানিসলেভ ইজিক বলেন, বাদামি থর্নবিল এত ছোট পাখি হয়েও তার চেয়ে কয়েকগুণ বড় পাখি ও পশুর শব্দ অনুকরণ বিস্ময়কর বলা চলে। সূত্র: ইন্টারনেট

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর