৩০০ গাড়ি ও একাধিক উড়োজাহাজের মালিক সুলতান ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন সুলতান ইব্রাহিম ইস্কান্দার। বিলাসবহুল জীবন কাটানোর জন্য পরিচিত এই ধনকুবেরর তিন শতাধিক গাড়ি রয়েছে। প্রাইভেট সেনাবাহিনী ও ব্যক্তিগত জেট বিমানও রয়েছে তার। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

রিয়েল এস্টেট থেকে শুরু করে খনির ব্যবসাও রয়েছে সুলতান ইব্রাহিমের। এ ছাড়া জোহর রাজ্যে একটি উন্নয়ন প্রকল্পে তার অংশীদারত্ব রয়েছে, যেখানে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে চীন। ব্লুমবার্গ ইনডেক্সের হিসেব অনুযায়ী তার মোট সম্পদ ৫৭০ কোটি ডলাররেও ডলারের বেশি।

পাম তেল ও টেলিকমিউনেকশন এর ব্যবসাও রয়েছে তার। তার বাসভবতন ইস্তানা বুকিত সেরিনও তার আভিজাত্যের অন্যতম প্রতীক। তার সংগ্রহে থাকা ৩০০ বিলাসবহুল গাড়ির মধ্যে একটি জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের উপহার দেওয়া। এছাড়াও রয়েছে একাধিক প্রাইভেট বিমান, যার মধ্যে রয়েছে বোয়িং ৭৩৭। তার পরিবারের একটি ব্যক্তিগত সৈন্যবাহিনীও রয়েছে।

মালয়েশিয়ার অন্যতম বৃহত্তম টেলিকম প্রতিষ্ঠান ইউ মোবাইলে ২৪ শতাংশ শেয়ার রয়েছে তার। অন্যান্য প্রাইভেট ও পাবলিক কোম্পানিতে তারা ৫৮ কোটি ৮০ লাখ ডলারের বিনিয়োগ রয়েছে।

দেশের বাইরে সিঙ্গাপুরে তার ৪০০ কোটি ডলারের জমি রয়েছে। তার বিনিয়োগের পরিমান ১১০ কোটি ডলার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর