চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু

চাঁপাইনবাবগঞ্জ থেকে গত বছরের মতো এবারো আগামী ৮ জুন চালু হতে যাচ্ছে ‘ম্যাংগো স্পেশাল’ট্রেন। এবার আমের সঙ্গে শাক-সবজিসহ অন্যান্য ফলমূলও যাবে ট্রেনে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার মো. ওবাইদুল কবির জানান, ৪র্থবারের মতো এবারো চাঁপাইনবাবগঞ্জ অঞ্চল থেকে ঢাকায় খুব অল্প সময়ে আম পৌঁছে দেওয়ার জন্য ৮ জুন চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে আনুষ্ঠানিকভাবে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’এর উদ্বোধন করবেন। আর উদ্বোধনের জন্য সকর ধরণের প্রস্তুতি শেষ হয়েছে।

রেলওয়ের পাকশি বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন বলেন, গতবারের মতো এবারো প্রতি কেজি আমের পরিবহন মূল্য ১ টাকা ৩১ পয়সা ধরা হয়েছে। ক্যারেট প্রতি লেবার খরচ ধরা হয়েছে ১০ টাকা। এটি নির্ধারিত। কোনো শ্রমিক বেশি নিলে বা কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এবার রেলওয়ের প্রত্যেকটি লেবারকে নির্ধারিত লাল রঙের পোশাকও দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, পাঁচটি ওয়াগনে যাবে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের আম। প্রতি বগির ক্যারিং ক্যাপাসিটি ৪৩ মেট্রিক টন হলেও আম বহন করা হবে ৩০ মেট্রিক টন। এর কারণ হিসেবে তিনি বলেন, কাঁচা বা আধাপাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ধারণক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে।

ম্যাংগো স্পেশাল ট্রেনে শুধু আম নয়, আমের সঙ্গে শাকসবজিসহ অন্যান্য ফলমূলও পরিবহন করা যাবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। সেই বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। সর্বশেষ গতবছর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।

উল্লেখ্য, ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর বিষয়ে প্রতিটি স্টেশনে মাইকিং করে প্রচারণা চালাচ্ছে রেল কর্তৃপক্ষ। এর কারণ হলো এবার প্রতিটি স্টেশন থেকেই আমসহ অন্যান্য ফলমূল ও শাকসবজি ঢাকায় পাঠানো হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর