,

হাওরাঞ্চল প্রাকৃতিক প্রয়োজনেই সৃষ্টি, সমস্যাগুলো অভিযোজন করে এগোতে হবে

হাওর বার্তা ডেস্কঃ হাওর প্রাকৃতিক প্রয়োজনেই সৃষ্টি, এর সমস্যাগুলো অভিযোজন করেই এগোতে হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকৌশলীরা আমাদের হাওর নিয়ে কাজ করবেন বলে প্রত্যাশা করেন । মন্ত্রী আরো বলেন, আমরা সকলে মিলে হাওরকে নিয়ে কাজ করার চেষ্টা করছি। হাওরের সমস্যা নিয়ে সজাগ আছেন প্রধানমন্ত্রী। হাওর নিয়ে যারা বিশেষজ্ঞ তাদেরই কাজ করার সুযোগ করে দিতে সচেষ্ট আছি।

পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, হাওরে উন্নয়নের জন্য সকলের সমন্বিত উদ্যোগের দরকার আছে । হাওরের সমস্যা সমাধানের জন্য শুধু মাটির  তলদেশে খননের জন্যই সমাধান নয় বরং সামগ্রিকভাবে অর্থনৈতিক উন্নয়ন জরুরি। হাওরের কৃষকদের জন্য প্রণোদনা দিতে হবে। হাওরের সব জমি কৃষিকাজে ব্যবহার করতে হবে। কৃষকের উন্নয়ন হলেই হাওরের উন্নয়ন হবে।

সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহম্মদ তৌফিক বলেন, হাওরের মানুষ সংগ্রাম করে বেঁচে থাকে। ঝড়, বন্যা, খড়া নিত্যনৈমিত্তিক ঘটনা হাওরে।বন্যার কারণে অনেক হাওর এলাকার জমি পানিতে ডুবে যায। ইটনা মিঠামইন অষ্টগ্রামে বন্যায় ক্ষতি হয়েছে এ বছর মাত্র ৮ থেকে ১০ শতাংশ।  আমাদের হাওরের উন্নয়নের কারণে বন্যা তেমন একটা ক্ষতি হয়নি।

 

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর বলেন, এটা বাংলাদেশের ভৌগলিক বাস্তবতার এক অনিবার্য প্রাকৃতিক বৈশিষ্ট্য যা প্রতিহত করা প্রায় অসম্ভব। তাই এ বাস্তবতাকে মেনে নিয়ে এর সঙ্গে যুগোপযোগী উদ্ভাবন ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে জীবন ব্যবস্থাকে স্বাভাবিক ও টেকসই করতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর