,

1658681760_8

সারাদেশে বাড়ছে বৃষ্টি কমবে তাপমাত্রা

হাওর বার্তা ডেস্কঃ ঢাকাসহ সারাদেশে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়ছে। গতকাল রাজধানীতে সকাল থেকে বৃষ্টি শুরু হয়। ভ্যাপসা গরমের মধ্যে এই বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দেয়। তবে সকালে অফিসগামী এবং স্কুল কলেজগামীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়। গত দুই সপ্তাহ ধরে সারাদেশে তীব্র গরম অনুভ’ত হচ্ছে। ভরা বর্ষায়ও বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছিলনা। বিভিন্ন জেলায় বইছিল তাপপ্রবাহ। এতে মানুষ চাতক পাখির মতো আকাশের দিকে বৃষ্টির আশায় তাকিয়ে ছিল। অবশেষে গত দু’তিন দিন ধরে বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। এতেও ভাপসা গরম কম ছিলনা। তবে এবার আবহাওয়া অধিদফতর গতকাল কিছুটা সুখবর দিয়েছে। তারা বলছে, দেশের আট বিভাগে অর্থাৎ সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। এতে তাপমাত্রা আরও কমতে পারে, দূর হতে পারে তাপপ্রবাহ।

এদিকে গতকাল সকাল থেকেই ঢাকায় বৃষ্টি শুরু হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি হওয়ায় গত কিছুদিন ধরে অস্বস্তিকর গরম থেকে স্বস্তি মিলেছে নগরবাসীর। একই সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলেও কিছুটা বৃষ্টি বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোণায়। এছাড়া বগুড়ায় ৪৯, ডিমলায় ৫৬, সৈয়দপুরে ৪৬, ময়মনসিংহে ৪০, সিলেটে ৩৭, চট্টগ্রামে ৪২, কক্সবাজারে ৫৩ ও টেকনাফে ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া অন্যান্য স্থানে হয়েছে হালকা বৃষ্টি।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সেই সাথে চলমান তাপপ্রবাহও কমতে পারে।

এদিকে সিরাজগঞ্জে হঠাৎ করেই বাড়তে শুরু করেছে যমুনা নদীর পানি। গত ২৪ ঘণ্টায় শহররক্ষা বাঁধ পয়েন্টে ১৫ সেন্টিমিটার ও মেঘাই ঘাট পয়েন্টে ১৭ সেন্টিমিটার পানি বেড়েছে। সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় গত ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২২৬ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টে ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২১৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, চলতি বছরের জুন মাসের শুরু থেকে যমুনায় পানি বাড়ছে। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। এরপর দুবার পানি বাড়লেও তা কমে যায়। এখন আবার নতুন করে পানি বাড়ছে। পানিবৃদ্ধি আরও ৫-৬ দিন অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর