,

received_409062064463579

নেত্রকোনায় বিদ্যালয়ের মাঠ মিনি পুকুর

বিজয় দাস,প্রর্তিনিধি নেত্রকোনাঃ নেত্রকোনার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নে বিন্নি দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের জলাবদ্ধতায় পরিণত হয়েছে এক মিনি পুকুরে। নিরসন ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে কোমলমতি ছাত্র-ছাত্রীদের প্রতিদিন পানিতে ভিজে শ্রেণিকক্ষে ঢুকতে হচ্ছে।এতে করে অসুস্থ হচ্ছে শিশুরা। পাঠদানে বিঘ্নতা সৃষ্টি হচ্ছে ওই স্কুলের শিক্ষকদের।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,বিন্নি দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় তিনশত কোমলমতি শিশু ছাত্র-ছাত্রী রয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানে।বৃষ্টির পানি চলাচলের ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে এই শিক্ষাপ্রতিষ্ঠানে খেলার মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। খেলাধুলার মাঠ পানির নিচে ।এই প্রতিষ্ঠানের শিশুরা প্রতিদিন তাদের স্কুলে আসতে হচ্ছে কাপড় বই-পুস্তক ভিজে । ফলে অনেকেই আক্রান্ত হচ্ছে জ্ব‌র ও সর্দিকাশিতে।

বিন্নি দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রোখনা আক্তার এ প্রতিনিধিকে বলেন, বৃষ্টির পানি চলাচলের ব্যবস্থা না থাকার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা স্কুলে আসছে হচ্ছে পানিতে ভিজে কষ্ট করে। এতে শিশুরা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে অনেকেই।
জলাবদ্ধতা নিরসনের ব্যবস্থা করে দেওয়ার জন্য আমি মৌখিকভাবে প্রাথমিক শিক্ষা অফিসার আবুল হোসেন স্যারকেও বিষয়টি জানিয়েছি কোনো সমাধান হচ্ছে না।

ওই এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ বলেন, মাঠের পানি ড্রেন করে ছেড়ে দিলেই স্কুলের মাঠ শুকিয়ে যাবে, কোমলমতি শিশুরা খেলাধূলার পূর্বের পরিবেশ ফিরে আসবে।

বিন্নি দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জলাবদ্ধতা নিরসনের প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অফিসার আবুল হোসেন তিনি বলেন, স্কুলের মাঠের জলাবদ্ধতার বিষয়টি সরেজমিনে গিয়ে দেখে এসেছি। স্থানীয়দের সাথে কথা বলে ড্রেনের ব্যবস্থা করে পানি ছাড়ার জন্য চেষ্টা করব। এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরবো স্থায়ীভাবে স্কুলের মাঠের পানি জলাবদ্ধতা নিরসন করার জন্য।

বিন্নি দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের জলাবদ্ধতা নিরসনে জন্য জানতে চাইলে, মদন উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ তিনি বলেন, সরেজমিনে গিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর