বাংলাদেশের শীর্ষ দশ ধনী ব্যক্তিত্ব

দক্ষিণ এশিয়ার ছোট্ট একটি ব-দ্বীপ বাংলাদেশ। বাংলাদেশ খুব বেশি উন্নত না হলেও আছেন বেশ ক’জন বিত্তশালী ব্যক্তিত্ব যারা নিজ নিজ কর্মক্ষেত্রের দ্বারা দেশের অর্থনীতিকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। চলুন কয়েকজন শীর্ষ ধনী ব্যাক্তির সাথে পরিচিত হওয়া যাক।

১। মূসা ইবনে সমসেরঃ তিনি প্রিন্স মূসা নামে পরিচিত। তাকে বাংলাদেশের জনশক্তি রফতানি বাণিজ্যের অগ্রদূত বলা হয়। ড্যাটকো গ্রুপের এর মালিক মূসা ইবনে সমসের-এর সম্পদের পরিমাণ প্রায় ৯৫০ মিলিয়ন ডলার।
২। সালমান এফ রহমানঃ বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠাতা মালিক। তিনি প্রায় ৬০০ মিলিয়ন ডলারের মালিক ।
৩। আহমেদ আকবর সোবহানঃ তিনি হচ্ছেন বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা মালিক। তিনি প্রায় ৬০০ মিলিয়ন ডলারের মালিক ।
৪। এম এ হাশেমঃ তিনি পারটেক্স গ্রুপ ও ইউসিবিএল ব্যাংকের চেয়ারম্যান। তার সম্পদের পরিমাণ প্রায় ৫০০ মিলিয়ন ডলারে।
৫। আজম জে চৌধুরীঃ তিনি ইস্ট-কোস্ট গ্রুপের মালিক, প্রাইম ব্যাংকের চেয়ারম্যান এবং মবিল যমুনা লুব্রিক্যান্টের সোল এজেন্ট। তিনি প্রায় ৪১০ মিলিয়ন ডলারের মালিক ।
৬। গিয়াস উদ্দিন আল মামুনঃ তিনি তারেক জিয়ার বন্ধু। তিনি রিয়েল স্টেট, হোটেল ও মিডিয়া ব্যবসায়ী।
৭। রাগিব আলীঃ চা উৎপাদন ব্যবসায় সফল একজন ব্যবসায়ী রাগিব আলী। তিনি সাউথ ইস্ট ব্যাংকের চেয়ারম্যান। তিনি প্রায় ৩০০ মিলিয়ন ডলারের মালিক ।
৮। শামসুদ্দিন খানঃ একে খান অ্যান্ড কোম্পানি লিঃ-এর চেয়ারম্যান এবং ডিরেক্টর শামসুদ্দিন খানের সম্পদের পরিমাণ । তিনিও প্রায় ৩০০ মিলিয়ন ডলারের মালিক ।
৯। ঈকবাল আহমেদঃ তিনি সিলেটের একজন ব্যাবসায়ী। সামুদ্রিক খাবার ব্যবসায় তিনি সফল। তিনি সিমার্ক গ্রুপ লিবকো ব্রাদার লিঃ-এর চেয়ারম্যান এবং ডিরেক্টর । তিনি প্রায় ২৫০-২৯০ মিলিয়ন ডলারের মালিক ।
১০। সাইফুল ইসলাম কামালঃ শীর্ষ দশের সর্বশেষ স্থানে আছেন নাভানা লিঃ ও নাভানা সিএনজি লিঃ-এর চেয়ারম্যান এবং ডিরেক্টর সাইফুল ইসলাম কামাল। তিনিও প্রায় ২৯০ মিলিয়ন ডলারের মালিক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর