,

10405_Chain

কিশোরগঞ্জে হাওরের ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন

হাওর বার্তা ডেস্কঃ উজান থেকে আসা পানিতে হাওরের ফসলহানির প্রতিবাদ ও ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণের দাবিতে কিশোরগঞ্জে বাংলাদেশ কৃষক সমিতি ও ক্ষেতমজুর সমিতির যৌথ আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

গত শুক্রবার (১৫ এপ্রিল) বেলা ১১টা থেকে সোয়া ১২টা পর্যন্ত জেলা শহরের গৌরাঙ্গবাজারে স্টেশন রোডের রঙমহল চত্বরের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

জেলা কৃষক সমিতির সভাপতি ডা. এনামুল হক ইদ্রিছের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে বক্তব্য রাখেন কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক কৃষক নেতা শফি চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কিশোরগঞ্জ জেলা কমিটির সভাপতি ও জেলা বাম জোটের সমন্বয়ক আবদুর রহমান রুমী, জেলা সিপিবির সাবেক সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় নেতা এডভোকেট এনামুল হক, জেলা সভাপতি সেলিম উদ্দিন খান, আবুল হাশেম মাস্টার, জালাল উদ্দিন, নূরুল হুদা দুলাল, কৃষক নেতা মোস্তফা কামাল নান্দু, বীর মুক্তিযোদ্ধা নূরুল হক ভূঁইয়া, শেখ জমশেদ প্রমুখ।

বিভিন্ন অব্যবস্থাপনার কারণে হাওরে ফসলহানির প্রতিবাদ ও ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণের দাবি জানিয়ে বক্তারা বলেন, হাওরের নদীগুলোর ড্রেজিং না করা, সময় মত বাঁধ নির্মাণ না করে নানা অনিয়মের মাধ্যমে বাঁধ নির্মাণের জন্য বরাদ্দকৃত টাকা আত্মসাৎ করা, স্লুইস গেইটের অব্যবস্থাপনা ইত্যাদি কারণে কৃষক ফসলহানির শিকার হচ্ছে।

ক্ষতিগ্রস্ত কৃষক, বর্গাচাষী, জিরাতিসহ ক্ষেতমজুরদের যথাযথ যাচাই বাছাই করে ক্ষতিপূরণ প্রদান, অনিয়ম-দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন, নদী ও খালের প্রয়োজনীয় ড্রেজিং করা, হাওর উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ডকে কার্যকর করা, জলমহাল ইজারা প্রথা বাতিল করে ভাসান পানিতে মাছ ধরার সুযোগ দান, গ্রাম-শহরে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়ে বক্তারা এসব দাবিতে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর