,

IMG_20211225_205623

বর্ষীয়ান সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ আর নেই

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি, প্রবীণ সাংবাদিক, ফিন্যান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ আর নেই। গতকাল শনিবার দুপুর দেড়টায় ইউনাইটেড হাসপাতালের কোভিড আইসিইউতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্ব^জন, বন্ধুু-বান্ধব, সহকর্মী এবং গুণগ্রাহী রেখে গেছেন। তিনি করোনা আক্রান্ত হয়ে গত ১৩ ডিসেম্বর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। তিনি ১৯৪৫ সালের ৩০ নভেম্বর নরসিংদীর মনোহরদীতে জন্মগ্রহণ করেন।

খ্যাতিমান সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভার পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। এ ছাড়াও তিনি ফিনান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার প্রধান সম্পাদক ও দি নিউজ টুডে পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি একুশে পদক, মওলানা আকরম খাঁ পদক, অতীশ দীপঙ্কর পদক লাভ করেন। তাঁর উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে সত্যের সন্ধানে প্রতিদিন। রিয়াজ উদ্দিন আহমেদ সত্তর ও আশির দশকে অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও সভাপতি ছিলেন। ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ এবং ২০০৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত মোট চার মেয়াদে আট বছর জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন।

এ ছাড়া সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া এসোসিয়েশন (সাফমা) সভাপতি, ও ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য ছিলেন। আজ রোববার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে মরহুমের নামাজে জানাজা শেষে রাজধানীর বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হবে। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক বিবৃতিতে ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব শনিবার এক বিবৃতিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। ডিআরইউ নেতৃবৃন্দ তাঁর আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বৃহত্তর ময়মনসিংহ রিপোর্টার্স ফোরাম (জিএমআরএফ) সভাপতি কবির আহমেদ খান ও সাধারণ সম্পাদক রুকনুজ্জামান অঞ্জন, কিশোরগঞ্জ সাংবাদিক ফোরাম-ঢাকা সভাপতি আজিজুল হক এরশাদ ও সাধারণ সম্পাদক হামিদ মোহাম্মদ জসিম, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরাম সভাপতি মো: আলম হোসেন ও সাধারণ সম্পাদক নাসরিন গীতি পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর