লাল মাথাওয়ালা বানর : যার আর খোঁজ মিলবে না

হাওর বার্তা ডেস্কঃ মিস ওয়াল্ড্রন’স রেড কোলোবাস নামে পরিচিত ছিল লাল মাথাওয়ালা বানরগুলো। ঘানা ও আইভরি কোস্ট সীমান্তে ছিল এদের বসবাস। বর্তমানে বিলুপ্ত হয়ে গেছে এই প্রাণীটি। ২০০০ সালের পর থেকে তাদের আর দেখা মেলে না।

সাধারণত ঘন জঙ্গলে ছোট ছোট দল বেধে বাস করত এই প্রাণীটি। এরা বেশ লাজুক। সাধারণ বাদরের মতো বাদরামোতে এরা অভ্যস্ত ছিল না। তাই এদের দেখা পাওয়া মুশকিল ছিল। একেকটা দলে বাচ্চাসহ সাত-আটটি লাল মাথাওয়ালা বানর দেখা যেত।

মিস ওয়াল্ড্রনস রেড কোলোবাসের বৈশিষ্ট্য হচ্ছে এদের কোনো বুড়ো আঙুল নেই। সাধারণ বানরের থেকেও এদের শরীরের লোমগুলো বড়। গায়ের লোম ছিল সাদা বা লাল। প্রতিটি হাত-পায়ের চারটি করে আঙ্গুল বেশ লম্বা গড়নের। দেখতে এরা বেশি সুন্দর। পরিষ্কার পরিচ্ছন্ন প্রাণীদের উদাহরণ ছিল রেড কোলোবাস।

সাত থেকে আটটি রেড কোলোবাসের দলের নেতৃত্ব ছিল দলের প্রবীণ পুরুষটির কাছে। কোনো কারণে ভয় পেলে বা এরা উত্তেজিত হওয়ার সাহস রাখত না। কর্কষ কণ্ঠে চিৎকার করাটা এদের গোত্রে ছিল না। খাবার মেনুতে ছিল কচি পাতা, ফুল, ফল, বীজ, কীট-পতঙ্গ ও পাখির ডিম। ঘানা ও আইভরি কোস্ট ছাড়াও চীন, থাইল্যান্ড, লাউস প্রভৃতি দেশে কিছু কিছু রেড কোলোবাস দেখা যেত।

জঙ্গলের আকার ও ঘনত্ব কমে আসার সঙ্গে সঙ্গে এদের সংখ্যাও কমে যেতে শুরু করে। আর সেই সঙ্গে তাদের প্রজনন ক্ষমতা ও বংশবৃদ্ধির সাধারণ প্যাটার্ন অন্যদের চাইতে ধীর হবার কারণে তারা এক সময় বিলীন হয়ে যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর