মাবিয়া ও মাহফুজার পাশে প্রধানমন্ত্রী

এসএ গেমসে স্বর্ণজয়ী মাবিয়া আক্তার ও মাহফুজা আক্তার শিলার পরিবারের বাসস্থানের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের পরিবার যাতে ভালো জায়গায় থাকতে পারে এ ব্যাপারে প্রধানমন্ত্রী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নিজেই এ তথ্য জানানো হয় প্রধানমন্ত্রী ।

একই সাথে শিলার পরিবারের বিক্রি করা সোনার পদক ফেরত পেতে যথাযথ উদ্যোগ নেওয়ারও নির্দেশ দেন তিনি। ভারতের গৌহাটি ও শিলং এ অনুষ্ঠিত ১২তম সাউথ এশিয়ান (এসএ গেমস) গেমসে মাবিয়া ও শিলা স্বর্ণ পদক অর্জন করে বাংলাদেশের জন্য গৌরব বয়ে আনে। ২৩টি ডিসিপ্লিনের মধ্যে অন্যতম ভারোত্তোলনে স্বর্ণ যেতেন মাবিয়া। ৭ ফেব্রুয়ারি চলতি আসরে মাবিয়া আক্তারের মাধ্যমে প্রথম স্বর্ণ পদক পায় বাংলাদেশ। নারীদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে মোট ১৪৯ কেজি তুলে স্বর্ণ জেতেন মাবিয়া। ম্যাক্সিমাম ৮২ জার্কে এই পদক জেতেন তিনি।

মাবিয়ার পরিবার অত্যন্ত দরিদ্র। খিলগাঁওয়ের সিপাহীবাগের এক এলাকার দুই কামরার একটি টিনের ঘরে তাদের বসবাস। অভাব অনটনের সংসারে বাবার ছোট্ট মুদি দোকানটাই তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। ভারোত্তোলক হওয়ায় কোচের পরামর্শে মাবিয়াকে অনেক প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হয়। মেনে চলতে হয় অনেক নিয়ম কানুন। কিন্তু মুদি দোকানি বাবার পক্ষে সেটা সম্ভব হয়ে ওঠে না। অর্থের অভাবে পড়ালেখাও বন্ধ হয়ে গেছে তার।

অন্যদিকে মাহফুজা আক্তার শিলার হাত ধরে এসএ গেমসে দু’টি স্বর্ণ আসে বাংলাদেশে। গত ০৮ ফেব্রুয়ারি ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে স্বর্ণ জেতেন মাহফুজা। ৩৪.৮৮ সেকেন্ড সময় নিয়ে বাংলাদেশের নারী এ সাঁতারু নিজের দ্বিতীয় স্বর্ণ জেতেন। এরপর আরও একটি স্বর্ণ জেতেন যশোরের নোয়াপাড়ার এই জলকন্যা।

শিলার পরিবারও অভাব অনটনের মধ্যে চলে। অভাবের কারণে মেয়ের জেতা স্বর্ণপদক বিক্রি পর্যন্ত করতে হয়েছিল তার পরিবারকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর