,

02

স্বাধীনতা দিবসের দিন ‘বীরচক্র’ পাচ্ছেন অভিনন্দন

হাওর বার্তা ডেস্কঃ চলতি বছর ১৭ এপ্রিল মহাবীর জয়ন্তীর দিন ভারতীয় দিগম্বর জৈন মহাসমিতি উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের হাতে তুলে দেওয়া হয় ‘ভগবান মতো হাবীর অহিংসা পুরষ্কার।’ এদিন ২.৫১ লক্ষ টাকার পাশাপাশি অভিনিন্দনের হাতে তুলে দেওয়া হয় একটি স্মারকও।

এবার তাঁর সাহসীকতার জন্য এবার আরেক বিশেষ সম্মান পেতে চলেছেন অভিনন্দন বর্তমান। ১৫ আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ‘বীরচক্র’ দেওয়া হবে। দিনটা ছিল ১৪ ফেব্রুয়ারি।

পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের ওপর হামলা চালায় জঙ্গিরা। এই হামলায় নিহত হন ৫০ জন জওয়ান। এই ঘটনার ঠিক ১৩ দিন পর পাকিস্তানের বালাকোটে ঢুকে জঙ্গি ক্যাম্পে হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। উইং কমান্ডার অভিনন্দন পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানটিকে মিগ-২১ দিয়ে ধ্বংশ করেন।

এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংশের পর অভিনন্দিন বর্তমানের বিমানটিও ভেঙে পড়ে৷ এর পরে তিনি ভুলবসত পাকিস্তানের সীমানায় নেমে পড়েন। তারপরেই পাকিস্তানী সেনারা তাকে আটক করেন। পরবর্তীকালে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সহায়তায় মুক্তি পান অভনন্দন বর্তমান।

আজ বৃহস্পতিবার অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন অভিনন্দন বর্তমানকে ‘বীরচক্র’ সম্মান দেওয়া হবে৷ পরমবীর চক্র ও মহাবীর চক্রের পরেই এই ‘বীরচক্র’ হল যুদ্ধকালীন তৃতীয় সর্বোচ্চ সামরিক পুরষ্কার।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর