,

2

ঢাকাসহ ৩ জেলায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ ৬ মাসের জন্য স্থগিত

হাওর বার্তা ডেস্কঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ঢাকা, গাজীপুর ও পিরোজপুর জেলায় ঘোষিত চূড়ান্ত ফলাফল ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।
তিন জেলার শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীদের করা পৃথক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার হাইকোর্টের এক দ্বৈত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. কামাল হোসেন আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. কামাল হোসেন।

আইনজীবী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩ এর ৭ ধারায় বলা হয়েছে, এই বিধিমালার অধীনে সরাসরি নিয়োগযোগ্য পদগুলোর ৬০ শতাংশ নারী, ২০ শতাংশ পোষ্য তথা কোটা প্রার্থী এবং বাকি ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের দিয়ে পূরণ করা হবে। কিন্তু গত ২৪ ডিসেম্বর প্রাথমিকের ঘোষিত ফলের ক্ষেত্রে সেটা অনুসরণ করা হয়নি। তাই প্রার্থীরা হাইকোর্টে রিট করেন। রিটে বিবাদী করা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে (ডিজি)।

ওই রিটের শুনানিতে আদালত রাজধানী ঢাকাসহ এসব জেলার সহকারী শিক্ষক নিয়োগের ফলের ওপর ৬ মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন।

এর আগে, গত ১৫ জানুয়ারি নীলফামারী ও বরগুনার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ স্থগিত ঘোষণা করেন হাইকোর্ট। একই দিন নওগাঁ ও ভোলা জেলায় শিক্ষক নিয়োগ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। পরে ২০ জানুয়ারি পটুয়াখালী, মাদারীপুর ও সিরাজগঞ্জসহ ১৪ জেলাতে শিক্ষক নিয়োগ স্থগিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর