জেনে নিন, খালি পেটে ফল খাবেন, নাকি খাবেন না

হাওর বার্তা ডেস্কঃ আপনি কি জানেন কখন ফল খাওয়া স্বাস্থ্যকর? এই উত্তরে অনেকেই বলে উঠবেন, খালি পেটে জল আর ভরা পেটে ফল। অর্থাৎ কিছু খাবার পর ফল খাওয়া উচিত। আবার কেউ কেউ বলেন, সূর্য পশ্চিমে ঢলে পড়ার আগে। কেউ বলেন, বিকেল চারটের মধ্যে খেলেই হল। কেউ বেঁধে দেন ১০টা থেকে ১২টা এই সময়সীমা। আবার অনেকেই বলেন, দিনের যে কোনো সময়ই ফল খাওয়া যেতেই পারে। আসল ব্যাপারটা তা হলে কী?

কখন খাবেন! আর কখন খাবেন না?এই ব্যাপারে ডাঃ রূপালী দত্ত বলেন, ফল স্বাস্থ্যকর ও পুষ্টিকর। এটা দিনের যে কোনো সময় খাওয়া যায়। তার কোনো বাঁধা ধরা সময় নেই। তবে খুব ভারী কিছু খাবার পর একটু সময় বাদ দিয়ে ফল খেলে ভালো।কিছু বছর আগে এক দল বিশেষজ্ঞ দাবি করেন, খালি পেটে ফল খাওয়া যেতে পারে। তাতে কোনো সমস্যা নেই।আবার এক দল বলেন, খাবারের সঙ্গে এক পাতেই ফল খাওয়া যায়।

কিন্তু এই ব্যাপারে একটা বিষয় এতে গ্যাস আর হজমের সমস্যা তৈরি হয়। কারণ ফল অন্য খাবারের পাচনক্রিয়াকে শ্লথ করে। ফলে অনেকক্ষণ তা পেটে থেকে যায়। আর সমস্যা সৃষ্টি হয়। তাই একই সঙ্গে ভারী খাবার আর ফল না খাওয়াই ভালো। এর কারণ ফাইবার যুক্ত খাবার হজম হতে সময় লাগে। আর ফলেও ফাইবার আছে। সুতরাং তা দীর্ঘ সময় পেটে থাকে আর বাকি খাবারও তার ফলে পেটে থেকে যায়। পেট ভর্তি মনে হয়। তবে খালি পেটে ফল খাওয়ার ব্যাপারে বিশেষজ্ঞরা বলেন, নিশ্চিন্তে খেতেই পারেন। তবে লেবু জাতীয় ও খুব বেশি ফাইবার সমৃদ্ধ ফল –পেয়ারা ইত্যাদি সকালের দিকে খালি পেটে না খাওয়াই বুদ্ধিমানের। কারণ এই লেবু জাতীয় ফল পেটে অ্যাসিড তৈরি করে। তাতে হজমের গণ্ডগোল হয়। আর ফাইবার তো আগেই বলেছি হজম হতে দেরি করে। ফলে পেটে দীর্ঘক্ষণ থেকে পেট ভর্তি মনে হয়।

আয়ুর্বেদ চিকিৎসক ধনবন্ত্রী ত্যাগীও বলেন, সেই অর্থে ফল খাওয়ার কোনো নির্দিষ্ট সময় নেই। তবে যাঁরা ঠান্ডা লাগা বা অ্যাসিডিটির সমস্যায় ভোগেন তাঁরা লেবুজাতীয় ফল খালি পেটে না খেলেই ভালো হয়।তবে আমাদের প্রশ্নের উত্তর যাই হোক, এটা ঠিক যে ফল শরীরের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পুষ্টিগুণ আছে। তাই দিনে অন্তত একটা করে ফল সকলেরই খাওয়া উচিত। বিশেষ করে ফলের রস।

সূত্র: খবর অনলাইন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর