হজে উট কোরবানি নিষিদ্ধ : কারণ মার্স ভাইরাস

সৌদি আরবের কৃষি মন্ত্রণালয় ঘোষণা করেছে অন্তত ৭ হাজার ৭’শ উট মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। সৌদিতে এবার ঈদুল আযহায় উট কোরবানি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সৌদি আরবে উট রয়েছে ২ লাখ ৩৩ হাজার। এসব পশুর ৩ দশমিক ৩ ভাগ মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছে।

আর মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায়শঃ মানুষ মারা যাওয়ায় এবার হজে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এখন পর্যন্ত ১২২৩টি মার্স ভাইরাস আক্রান্ত হবার ঘটনায় সৌদি আরবে মারা গেছে ৬২৭ জন।

এদিকে উট থেকে মার্স ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত হওয়ায় কোরবানিতে বাংলাদেশেও উট আমদানির বিষয়ে সতর্কমূলক ব্যবস্থা নেয়া জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশে সীমান্ত দিয়ে ভারত, মিয়ানমার, নেপাল ও ভুটান থেকে কোরবানির পশু আমদানি হলেও কোয়ান্টারেইন বা পশুর স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়টি বাধ্যতামূলক করার ব্যাপারে জোর দিয়েছেন তারা।

সৌদি আরবে ২’শ পশু চিকিৎসক ৮ হাজার উটের দেহ থেকে ৩২ হাজার নমুনা পরীক্ষা করার পর নিশ্চিত হয়েছেন যে ৮১ দশমিক ৫ ভাগ উটই মার্স ভাইরাস মুক্ত।

দেশটির পশু সম্পদ বিভাগের মহাপরিচালক ইব্রাহিম কাশেম জানান, মার্স ভাইরাসের সঙ্গে রীতিমত যুদ্ধ করতে হচ্ছে। উটের মাধ্যমে মার্স ভাইরাস ছড়িয়ে পড়ছে তাও নিশ্চিত হওয়া গেছে। মার্স ভাইরাস নিয়ে প্রতিনিয়ত গবেষণা চলছে। অন্য কোনো প্রাণী থেকে উট মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছে কি না তারও খোঁজ খবর নেয়া হচ্ছে।

তবে মার্স ভাইরাসে আক্রান্ত উট মেরে ফেলার ব্যাপারে সৌদি আরবে এখনো কোনো ধর্মীয় নির্দেশনা পাওয়া যায়নি। কোনো উট মার্স ভাইরাসে আক্রান্ত হলে তা জবাই করার অনুমতি পাওয়া যায়।

এদিকে রিয়াদের একটি স্কুলে দুজন ছাত্রের আত্মীয়ের মার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পেয়েই ওই স্কুলে ছাত্ররা আর স্কুলে আসছে না। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি আরো ৩ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে জানালেও এতে কারো মৃত্যুর খবর প্রকাশ হয়নি।

সূত্র : আরব নিউজ.

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর