,

রমজানের আগে সৌদি আরবে ২০ হাজার নারীশ্রমিক পাঠানো হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসীকল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দীর্ঘ প্রায় ছয় বছর বন্ধ থাকার পর আনুষ্ঠানিকভাবে সৌদি আরবে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণ শুরু হচ্ছে। আগামী রমজান মাসের আগে (জুনের মাঝামাঝি) দেশটিতে কমপক্ষে ২০ হাজার নারী শ্রমিক পাঠানো হবে। ইতিমধ্যে সৌদি আরব থেকে ৩০ হাজার শ্রমিকের জন্য ভিসা এসে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সৌদি আরবের জনশক্তি বিষয়ক একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সৌদি আরব তাদের চাহিদা অনুযায়ী ৫০ হাজার শ্রমিক নিতে চায়। এজন্য রিক্রুটিং এজেন্সিকে ২০০ জন করে নারী শ্রমিক প্রস্তুত রাখতে বলা হয়েছে। যাতে তাদের চাহিদা অনুযায়ী আমরা যথা সময়ে নারী কর্মী পাঠাতে পারি। তিনি আরো বলেন, ইতিমধ্যে ৩০ হাজার শ্রমিকের জন্য ভিসা এসে পৌঁছেছে। তবে চুড়ান্তভাবে আগামী মাসের মধ্যে ২০ হাজার নারী শ্রমিককে সৌদি পাঠাবে বাংলাদেশ।

খন্দকার মোশাররফ হোসেন জানান, এসব শ্রমিক বিনামূল্যে যাবেন। প্রতি মাসে তারা ন্যূনতম বেতন পাবেন ৮০০ রিয়াল।

এ ছাড়াও সম্প্রতি সাগর পথে মালয়েশিয়ায় অবৈধ মানবপাচারের ভয়াবহ চিত্র উঠে আসা প্রসঙ্গে তিনি বলেন, আমরা শুধু বৈধ শ্রমিকদের নিয়ে কাজ করি। অবৈধ শ্রমিকদের নিয়ে নয়। এটি স্বরাষ্ট্র ওপররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে পরে। তবে এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় যোগাযোগ অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর