প্রগতি ইন্স্যুরেন্সকে ৩ কোটি টাকা জরিমানা

আইন লঙ্ঘন ও বাকিতে ব্যবসার দায়ে প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডকে তিন কোটি টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। গত ১৫ জুন এ জরিমানা করা হয়।

বীমা আইন অনুসারে কোম্পানি, কোম্পানির সিইও এবং শাখা ব্যবস্থাপকদেরও ব্যক্তিগতভাবে জরিমানা করা হয়।

এর আগে বীমা কর্তৃপক্ষ এবং অভিযুক্ত কোম্পানির শাখাগুলোকে নিয়ে পৃথক পৃথক শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে প্রাপ্ত তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে বাকি ব্যবসার প্রমাণ পাওয়া যায়। শুনানিতে প্রগতি ইন্স্যুরেন্সের পক্ষে উপস্থিত সিইও এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপরা উপস্থিত ছিলেন। তারাও বাকি ব্যবসার বিষয়টি স্বীকার করে।

বীমা আইন ২০১০ এর ১৮(৩) ধারা এবং দ্য ইন্সুরেন্স রুলস ১৯৫৮ এর ৪৪ থেকে ৫১ ধারা লঙ্ঘনের কারণে প্রগতি ইন্স্যুরেন্স, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং আট শাখার ব্যবস্থাপকদের দায়ী করা হয়।

আইডিআরএ সূত্রে জানা গেছে, প্রগতি ইন্স্যুরেন্সের সদরঘাট শাখা, তেজগাঁও শাখা, দিলকুশা শাখা, বঙ্গবন্ধু এভিনিউ শাখা, মতিঝল শাখা, এলিফ্যান্ট রোড শাখা, বিমান ভবন শাখা ও মালিবাগ শাখা পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে দৈবচয়নের ভিত্তিতে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসার প্রমাণ পাওয়া যায়। যা বীমা রুলস ১৯৫৮ এর ৪৪ থেকে ৫১ ধারার লঙ্ঘন।

আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, ‘ব্যাপক হারে বাকি ব্যবসা, ২০১৩ ও ২০১৪ সনের বীমা ব্যবসায় প্রিমিয়াম না পাওয়া এবং বীমাঝুঁকি গ্রহণের কয়েক মাস অথবা বছরখানেক পরে প্রিমিয়াম পাওয়া প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের শাখাগুলোতে পরিদর্শনের ফলে এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে। যা বীমা শিল্পের জন্য অশনি সংকেত।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর