যে কারণে নেতৃত্বে নেই সাকিব

ওয়ানডে বিশ্বকাপের আগে হঠাৎ করেই নেতৃত্ব থেকে সরে যান তামিম ইকবাল। টাইগার ওপেনার সরে যাওয়ায় পর সাকিব আল হাসানকে ৬ জাতির টুর্নামেন্ট এশিয়া কাপ ও বৈশ্বিক মহারণের আগে দলপতির দায়িত্ব দেওয়া হয়। এর মধ্য দিয়ে ফের এক অধিনায়কের যুগে প্রত্যাবর্তন করে বাংলাদেশ।সে সময়ে সাকিব জানিয়েছিলেন, বিশ্বকাপের পর আর একদিনও অধিনায়ক থাকবেন না তিনি। ধারণা করা হয়, শুধু ৫০ ওভারের ফরম্যাটের বিষয়ে এই ইঙ্গিত দিয়েছিলেন টাইগার পোস্টারবয়। তবে এবার তিন ফরম্যাটেই নেতৃত্ব ছেড়েছেন টাইগার অলরাউন্ডার। সাকিবের স্থলাভিষিক্ত হয়েছেন নাজমুল হোসেন শান্ত।

ক্রিকেটপাড়ায় বেশ কয়েক দিন ধরেই সবচেয়ে চর্চিত বিষয় সাকিবের চোখের সমস্যা। বিষয়টি নিয়ে সাকিবও বেশ ভুগছেন। দেশ ও দেশের বাইরে একাধিক বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়েও কোনো ফায়দা হচ্ছিল না।

চোখের সমস্যায় খেলাতেও ইফেক্ট পড়ছিল। তাই সাকিবের মাঠে ফেরা নিয়েও অপ্রত্যাশিত এক শঙ্কা জেগেছে। সব কিছু বিবেচনায় শান্তকে দলপতি হিসেবে বেছে নিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। এ বিষয়ে সাকিবের সঙ্গেও আলাপ করেছে বিসিবি।

আরও পড়ুন

ব্যাটিং-বোলিং কোচ নিয়ে যা জানাল বিসিবি
বোর্ড সভা শেষে বিসিবি বস নাজমুল হোসেন পাপন গণমাধ্যমকে জানান, ওর (সাকিব) সঙ্গে এখন অবধি (কালকে পর্যন্ত) যেটা কথা হয়েছে; ওর চোখের সমস্যা এখনও যায়নি। কাজেই আমাদের সামনে শ্রীলঙ্কা সিরিজ আছে, এরপর আরেকটা সিরিজ আছে; বিশ্বকাপ আছে। আসলে ওর এভেইলেবেলেটিটা আমরা নিশ্চিত না।

পাপন যোগ করেন, অবশ্যই ও আমাদের প্রথম পছন্দ অধিনায়ক হিসেবে সবসময়ই ছিল, এখনও আছে। দুর্ভাগ্যবশত যেহেতু একটা অনিশ্চিত রয়ে গেছে, এটার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। কাজেই আমরা সিদ্ধান্ত আর দেরি করতে চাইনি। এখন থেকে বিশ্বকাপের খুব বেশি দেরি নেই, এই সময়ে যেন স্মুথলি দলটা চলতে পারে; সেজন্য এই নামটা আমরা ঘোষণা করে দিয়েছি।

এদিকে সাকিবকে নিয়ে অনিশ্চয়টা থাকলেও ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তির তিন ফরম্যাটেই আছেন তিনি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজে খেলবেন না তিনি। মূলত চোখের চিকিৎসা করানোর জন্য এই সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

গত বছরের ওয়ানডে বিশ্বকাপে খেলার চাপের কারণে চোখের সমস্যা দেখা দেয় তার। বিশ্বমঞ্চের পর খেলা না থাকায় বিষয়টি তেমন একটা ভোগায়নি তাকে।

এরপর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে নির্বাচনের কাজে ব্যস্ত হয়ে পড়েন সাবেক এই অধিনায়ক। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে নির্বাচন করেন তিনি। বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়ে নির্বাচিত হন সংসদ সদস্যও।

গুঞ্জন আছে, নির্বাচনী চাপে মাঝে চোখের সমস্যা বেড়েছে সাকিবের। চলমান বিপিএল শুরুর আগেও বিদেশে গিয়ে চোখের চিকিৎসা করেন তিনি। তবে বিপিএলে চাপের কারণে আবারও চোখে সমস্যা দেখা দেয় তার। তাই শ্রীলঙ্কা সিরিজ থেকে ছুটি নিয়েছেন সাকিব।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর