বহু বিবাহের পক্ষে ২৩% ব্রিটিশ মুসলিম

ব্রিটেনে বসবাসকারী ৫১ শতাংশ মুসলিম সমকামিতা পছন্দ করেন না। আর ২৩ শতাংশ মুসলিম মনে করেন, ব্রিটেনে শরীয়াহ আইন চালু হওয়া উচিত। সাম্প্রতিক এক গবেষণায় এই বিষয়গুলো উঠে এসেছে।

ব্রিটেনের শাসন ব্যবস্থা, সমকামিতা, বাক স্বাধীনতা, বহুবিবাহ, ব্যাভিচার ইত্যাদি ইস্যু নিয়ে সম্প্রতি জরিপটি চালানো হয়। এতে ব্রিটেনে বসবাসরত মুসলিমরা অংশগ্রহণ করেন। আইসিএম নামে একটি প্রতিষ্ঠান জরিপটি পরিচালনা করে।

জরিপের পুরো ফলাফলের ওপর ভিত্তি করে চ্যানেল ফোর একটি তথ্যচিত্র নির্মাণ করে। তথ্যচিত্রটি পরিচালনা করেন যুক্তরাজ্যের সমতা ও মানবাধিকার কমিশনের সাবেক প্রধান ট্রেভর ফিলিপস।

জরিপে অংশগ্রহণকারী ৩১ শতাংশ মুসলমান পুরুষদের একাধিক বিয়ের পক্ষ মত দিয়েছে। ৩৯ শতাংশ মনে করে স্ত্রীরা সর্বদা তাদের স্বামীদের কথামতো চলা উচিত। প্রায় অর্ধেক মনে করেন, সমকামি কোনো ব্যক্তি তাদের সন্তানদের শিক্ষাদান করুক তা তারা গ্রহণযোগ্য মনে করেন না। আর বেশিরভাগই সমকামি বিয়ের বিপক্ষে মতামত দিয়েছেন। ব্যাভিচারকারীদের পাথর ছুড়ে মেরে ফেলার বিপক্ষে মতামত দিয়েছেন ৭৯ শতাংশ ব্যক্তি।

সমঅধিকারের সাবেক প্রধান ট্রেভর ফিলিপস বলেন, তথ্যচিত্র নির্মাণ করতে গিয়ে আমরা বেশ কয়েকটি মুসলিম কমিউনিটির সঙ্গে কথা বলেছি। আমি ভেবেছিলাম ইউরোপের মুসলিমরা ধীরে ধীরে এই অঞ্চলের সংস্কৃতির সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। কিন্তু বাস্তব অভিজ্ঞতা তা নয়। আমার আরও ভালো করে জানা উচিত ছিল।

আইসিএম পরিচালিত জরিপটিতে এক হাজার ৮০১ জন প্রাপ্তবয়স্ক মুসলিম অংশগ্রহণ করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর